শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনের সঙ্গে ফের আলোচনা শুরুর কথা ভাবছেন পুতিন : তুরস্ক

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সঙ্গে ফের আলোচনার কথা ভাবছেন। এই তথ্য জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের শেষকৃত্যে অংশ নিতে গিয়ে সোমবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তুরস্কের এই শীর্ষ কূটনীতিক। এদিকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, প্রয়োজনে ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের অধিকার তার দেশের রয়েছে।

ইউক্রেন-রাশিয়া আলোচনা :কাভুসোগলু জানান, সম্প্রতি উজবেকিস্তানে অনুষ্ঠিত এসসিও সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনার সময় সংঘাত বন্ধে ইউক্রেনের সঙ্গে পুনরায় আলোচনা শুরুর বিষয়টি বিবেচনা করার কথা জানান পুতিন।

ফের সতর্কবার্তা মেদভেদেভের :মেদভেদেভ বলেন, প্রয়োজনে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের অধিকার আছে এবং এটি কোনো ‘ধোঁকাবাজি নয়’। সাবেক এই প্রেসিডেন্ট বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্বে।

শুক্রবার রাশিয়ার সঙ্গে যুক্ত হতে পারে চার অঞ্চল :ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, প্রেসিডেন্ট পুতিন শুক্রবার রুশ পার্লামেন্টের এক যৌথ অধিবেশনে ইউক্রেনের চারটি এলাকা তাদের সীমানাভুক্ত করার ঘোষণা দিতে পারেন বলে বাস্তব সম্ভাবনা রয়েছে। ইউক্রেনের চারটি রুশ অধিকৃত অঞ্চলে রাশিয়া আয়োজিত গণভোট গতকাল শেষ হয়েছে।

ইত্তেফাক/ইআ