বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শেষ হলো আন্ত:ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বিতর্ক প্রতিযোগিতা

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:২৪

আন্ত:ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল বৃহস্পতিবার শেষ হয়েছে। সমাপনী প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে সাভার ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজকে পরাজিত করে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল বিজয়ী হয়। 

স্কুল পর্যায়ের প্রতিযোগিতার বিষয় ছিল “বৈদেশিক সাহায্য নির্ভরতা নয়, বরং স্বনির্ভরতা ও দেশপ্রেমই উন্নয়নের মূল সোপান”। ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে এই চুড়ান্ত প্রতিযোগিতা শেষে বিজয়ী দলসমূহের বিতার্কিকদের পুরস্কার প্রদান করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের কমান্ডান্ট মেজর জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। বিতর্ক প্রতিযোগিতাগুলি স্পিকার হিসেবে পরিচালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত লগ এরিয়া কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবু নূর মোঃ শরিফুল আলম, ঢাকা ক্যান্ট গার্লস পাবলিক স্কুল ও কলেজের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, বিআইএসসি এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম জিয়াউল আজিম, সেনাসদর শিক্ষা পরিদপ্তর এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ রেজাউল ইসলাম প্রমূখ। যুক্তিই হোক মুক্তির সোপান এই স্লোগানে ৮ টি অঞ্চলের ৭০টি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ এর বিতার্কিকরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। 

কলেজ পর্যায়ে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজকে পরাজিত করে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বিজয়ী হয়। কলেজ পর্যায়ের প্রতিযোগিতার বিষয় ছিল “মানসম্মত গবেষণাই পারে এদেশের বিশ্ববিদ্যালয়গুলোর জৌলুস বিশ্বে ছড়িয়ে দিতে”। এছাড়াও ইংরেজী বিতর্ক প্রতিযোগিতায় স্কুল শাখায় যথাক্রমে চ্যাম্পিয়ন ও রানার আপ হয় কুমিল্লার ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ ও রংপুরের দি মিলেনিয়াম স্টারস স্কুল এন্ড কলেজ। কলেজ শাখায় যথাক্রমে চ্যাম্পিয়ন ও রানারআপ চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ ও ঢাকার শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ।  

অনুষ্ঠানটি পরিচালনা করেন ঢাকা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সরকার মোঃ গিয়াস উদ্দিন। প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন রানারআপ সহ বিজয়ী দলসমূহের মধ্যে ট্রফি ও ক্রেষ্ট প্রদান করা হয়। 

ইত্তেফাক/এএইচপি