বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নরওয়ের ইরানি দূতাবাসের সামনে তুমুল বিক্ষোভ 

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:৩২

ইরানে পুলিশি হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে নরওয়েতে ইরানের দূতাবাসের সামনে তুমুল বিক্ষোভ দেখা দিয়েছে। এতে এখন পর্যন্ত ৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, দূতাবাস লক্ষ্য করে পাথর মারা হয়েছে। উত্তেজিত জনতা দূতাবাসের প্রবেশদ্বার ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করেছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এতে দুই জন বিক্ষোভকারী আহত হয়েছে। 

বৃহস্পতিবার ইরানের দূতাবাসের সামনে প্রচুর মানুষ জড়ো হন। তাদের হাতে ছিল কুর্দিদের পতাকা। বিক্ষোভকারীরা নারী স্বাধীনতা এবং কুর্দিস্তানের পক্ষে স্লোগান দিতে থাকেন। 

আমিনির মৃত্যুর পর ইরানে এখনো তীব্র বিক্ষোভ চলছে। অনেক জায়গায় মেয়েরা হিজাব পোড়াচ্ছেন। পুলিশের গুলি উপেক্ষা করেই বিক্ষোভে যোগ দিচ্ছেন হাজার হাজার মানুষ। এবার সেই বিক্ষোভ নরওয়েতেও হলো। 

কাঁদানে গ্যাস

পুলিশ জানিয়েছে, বেশ কিছু বিক্ষোভকারী সহিংস এবং আক্রমণাত্মক হয়ে ওঠে। তারা দূতাবাসে ঢুকে পড়তে চায়। অন্যরা পাথর ছোড়ে। পুলিশ প্রথমে লাঠি চালায়।

কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসেন। ঘটনাস্থলে প্রচুর পুলিশ পাঠানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুলিশ কাঁদানে গ্যাসের সেল ফাটায়। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়।

ইরানে লাগাতার ১২ দিন ধরে প্রতিবাদ হয়েছে এবং হচ্ছে। মাহসা আমিনির মৃত্যুর পর কুর্দিদের মধ্যে উত্তেজনা ছড়িয়েছে। পুলিশ সেখানে ৭০ জনকে গ্রেপ্তার করেছে। 

ইত্তেফাক/এসআর