মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঘুরতে গেলে অতিরিক্ত খরচ কমাবেন কি করে

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ২৩:০০

প্রচণ্ড ক্লান্তি কিংবা ব্যস্ততার ফাঁকে একদিন বন্ধুদের সঙ্গে আড্ডায় পরিকল্পনা হলো ঘুরতে যাওয়ার। অথবা বাড়িতেই সবাই মিলে ঘুরতে নিয়ে যাওয়ার। দুটোর প্রেক্ষাপট আলাদা কিন্তু দুটো ক্ষেত্রেই খরচের কথা বিবেচনা করতে হয়। অনেকে কম টাকা দিয়েই হুট করে ঘুরতে চলে যান। সেক্ষেত্রে অনেকে মুখে বলেন যে কোনো প্ল্যান করা লাগবে না। বাস্তবে খরচের হিসেব-নিকেশ করতেই হয়।

অল্প কদিনের জন্য ঘুরতে গেলে পরিকল্পনা আরও নিখুঁতভাবে করা চাই। ঘুরতে যাবেন বললেন আর ব্যাগ গুছিয়ে চললেন তা হওয়ার নয়। আর এই পরিকল্পনা করতে হলে খরচ কমানোর কথা ভাবতেই হবে। সেটা কিভাবে করবেন? চলুন জেনে নেওয়া যাক।


সঙ্গে অতিরিক্ত জিনিস নিবেন না

অল্প কয়েকদিনের ট্যুরে অতিরিক্ত জিনিস নেওয়ার মানে নেই। কারণ এই কদিনে পোশাক বদল কিংবা হোটেল স্যুটে বিশ্রাম করার ফুরসত কমই। সেক্ষেত্রে শুধু প্রয়োজনীয় জিনিস সঙ্গে নিবেন। এভাবে ট্যুরে গিয়ে রিকশা, সিএনজিতে না চড়ে গণপরিবহনে যাতায়াত করে কিছু টাকা বাঁচাতে পারবেন।

পরিবহন নির্বাচনে বুদ্ধি খাটান

ট্যুরে কতটা সহজে এবং কাঙ্ক্ষিত গন্তব্যে ঝামেলা ছাড়া পৌঁছাতে পারবেন সে বিষয়ে আগে থেকেই খোঁজখবর নিন। বাসে গেলে সেটি কোন স্টপেজে থামবে এবং সেখান থেকে যাতায়াত সুবিধা কেমন তা জেনে নিন। রুট এবং যাতায়াতের নিরাপত্তা বিষয়েও খোজ নিন।


খাওয়ার খরচ

স্থানীয় খাবার চেখে না দেখার বোকামি করেন অনেকে। অনেক সময় কোথাও ঘুরতে গেলেই আমরা নামি-দামি রেস্তোরায় যাই। এমনটা করা ঠিক না। স্থানীয় অনেক হোটেলেই কম-খরচে খাওয়া দাওয়া করতে পারেন।

ভ্রমণ-সূচী তৈরি করুন

ভ্রমণের সূচী না করে ঘুরতে গিয়ে অনেক বিপত্তিতে পড়তে হয়। একথা মানতেই হবে, রুটিন মেনে সব করা যায় না। কিন্তু আপনাকে হোটেলে ওঠার সময়, যাত্রাবিরতি, যাত্রায় কাঙ্ক্ষিত সময়, এসব কিছুই দেখতে হবে। দেখা গেল এই সূচী না মেনে দেরিতে পৌঁছে বাস মিস করলেন। অন্য স্টপেজে বাস ধরতে আবার সিএনজি কিংবা রিক্সা খরচ গুণতে হবে। তাই সময়সূচী করে নিন। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন