শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করাকে কেন্দ্র করে সিলগালা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হল

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১১:২৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তির ঘোষণাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। উদ্ভূত পরিস্থিতিতে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সিলগালা করা হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ। রবিবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। এর আগে সকালে এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

সভার সিদ্ধান্তে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের হলসমূহ বন্ধ থাকবে। ছাত্র হলসমূহে অবস্থানকারী ছাত্রদের ২ অক্টোবর সন্ধ্যা ৬টা এবং ছাত্রী হলসমূহে অবস্থানকারী ছাত্রীদের ৩ অক্টোবর সকাল ৯টার মধ্যে হল ত্যাগ করার নির্দেশ প্রদান করা হলো। এছাড়া আগামী ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত থাকবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিজস্ব পরিবহন ব্যতীত সব ধরনের পরিবহন ক্যাম্পাসে প্রবেশ বন্ধ থাকবে বলেও সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাত ১১টা ৪৯ মিনিটে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কুবি ছাত্রলীগের কমিটি বিলুপ্তি করা হয়। তবে শুরু থেকে কমিটি বিলুপ্তির ঘটনাকে কেন্দ্র করে দ্বিধা-দ্বন্দ্বে পড়েছে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের গ্রুপ। সভাপতির পক্ষ থেকে কমিটি বিলুপ্তির কথা বলা হলেও সাধারণ সম্পাদক বলছেন কমিটি বিলুপ্ত করা হয়নি। কমিটি বিলুপ্তি হওয়ায় শনিবার (১ অক্টোবর) বিকালে শাখা ছাত্রলীগের দুই গ্রুপ ক্যাম্পাসে অস্ত্র মহড়া দেয়। এতে বিশ্ববিদ্যালয় উত্তপ্ত হয়ে পড়ে এবং সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়।

ইত্তেফাক/এআই