বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাবুলে শিক্ষাকেন্দ্রে হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৪৩

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১৮:৫৯

গত সপ্তাহে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শিক্ষা কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৪৩ জনে দাঁড়িয়েছে। সোমবার (৩ অক্টোবর) আফগানিস্তানে জাতিসংঘের বরাত দিয়ে এ তথ্য জানায় পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) একটি আত্মঘাতী বোমা হামলাকারী কাবুলে লিঙ্গ-বিচ্ছিন্ন একটি স্টাডি হলে মহিলাদের পাশে বিস্ফোরণ ঘটায়। টুইটারের এক পোস্টের মাধ্যমে জাতিসংঘ জানায়, এই ঘটনায় ৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৩ জন। মেয়ে ও যুবতীরা এ হামলার প্রধান শিকার ছিলেন। বিস্ফোরণে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তান

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা চলছিল। শত শত শিক্ষার্থী অনুশীলন পরীক্ষায় বসার সময় বোমার বিস্ফোরণ ঘটে। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে অতীতে জঙ্গিবাদী ইসলামিক স্টেট গ্রুপ (আইএস) যারা শিয়াদেরকে ধর্মদ্রোহী বলে মনে করে তারা মেয়ে, স্কুল এবং মসজিদ লক্ষ্য করে এলাকায় বেশ কয়েকটি মারাত্মক হামলা চালিয়েছে।

তালেবান কর্তৃপক্ষ এখন পর্যন্ত জানিয়েছে, হামলায় ২৫ জন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। শুক্রবারের হামলা কাবুল ও অন্যান্য শহরে বিক্ষিপ্ত নারী-নেতৃত্বাধীন বিক্ষোভের সূত্রপাত করেছে।

ইত্তেফাক/এএইচপি