বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাশ্মীরে তৃতীয় পক্ষের কোনো ভূমিকা নেই: ভারত

আপডেট : ০৯ অক্টোবর ২০২২, ১৫:১৫

ভারত শনিবার (৮ অক্টোবর) কাশ্মীর সমস্যা সমাধানে জাতিসংঘকে জড়িত করার জন্য পাকিস্তান ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীদের আহ্বান প্রত্যাখ্যান করেছে। এর পরিবর্তে দেশটি দীর্ঘদিন ধরে জম্মু ও কাশ্মীরকে লক্ষ্য করে আসা পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসীদের মোকাবিলা করার দিকে মনোযোগ দিতে বলেছে। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৭ অক্টোবর) বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি এবং তার জার্মান সমকক্ষ অ্যানালেনা বেয়ারবকের মন্তব্যের প্রতিক্রিয়া জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

এই বৈঠকে বেয়ারবক আফগানিস্তানে খাদ্য সরবরাহের জন্য পাকিস্তান ও ভারতের মধ্যে সহযোগিতার মতো ইতিবাচক সংকেত উল্লেখ করেন। পাশাপাশি উভয় পররাষ্ট্রমন্ত্রী কাশ্মীর সমস্যা সমাধানে জাতিসংঘের ভূমিকা নিয়েও কথা বলেন।

ভারত কাশ্মীরের পরিস্থিতির বিষয়ে জার্মানির ভূমিকা এবং দায়িত্ব নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। ভারত জানায়, কাশ্মীর পাকিস্তানের সঙ্গে একটি দ্বিপাক্ষিক ইস্যু। এতে তৃতীয় পক্ষের কোনো ভূমিকা নেই। 

জার্মানি এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের জম্মু ও কাশ্মীর সংক্রান্ত মন্তব্যের প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমাতে বিশ্ব সম্প্রদায়ের সমস্ত গুরুতর ও বিবেকবান সদস্যদের ভূমিকা ও দায়িত্ব রয়েছে। তাদের উচিত পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসীদের মোকাবিলায় মনোযোগ দেওয়া।

ইত্তেফাজ/ডিএস/এসএস