সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পড়াশোনার পাশাপাশি ২ প্রতিষ্ঠানের পরিচালক শারমিন রহমান

আপডেট : ০৯ অক্টোবর ২০২২, ২০:৪৪

বাংলাদেশে বর্তমানে তরুণ উদ্যোক্তার পাশাপাশি নিয়মিত বেড়ে চলছে নারী উদ্যোক্তার সংখ্যা। নারীরাও এখন স্বাবলম্বী হয়ে নিজের প্রতিষ্ঠান তৈরি করছেন। ইউনেস্কোর তথ্যমতে বাংলাদেশ থেকে প্রতিবছর ৯০ হাজার শিক্ষার্থী বিভিন্ন দেশে পড়ালেখা করতে যান। তার মধ্যে অনেকেই দেশে ফেরত আসতে চান না, তার পিছনে বিভিন্ন আছে। তবে, একটি অন্যতম কারণ হচ্ছে দেশে সুযোগের অভাব।

২০১৫ সালে মালয়েশিয়াতে পাড়ি জমান শারমিন রহমান। পড়াশোনার পাশাপাশি সেখানে নিজের ব্যবসা শুরু করেন। জ্যাশ আইকন্স লিমিটেড ও জ্যাশ ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক হিসেবে কাজ করছেন। বর্তমানে আকুরা ইন্টারন্যাশনাল লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া মালদ্বীপের রিসোর্টের সঙ্গে মালয়েশিয়া, বাংলাদেশ, চায়নাসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে কাজ করছেন।

শারমিন রহমান বলেন, বয়স কম না বেশি তাতে কিছু আসে যায় না, যেটা বড় ব্যাপার সেটা হচ্ছে আপনি কতটা পরিশ্রম করছেন। কতটা নতুন নতুন জিনিসের উপর আপনার আগ্রহ এবং সেটা শেখার জন্য আপনি কতটা ত্যাগ করতে রাজি আছেন। অনেক সময় নিজের বিনোদনের সময়টুকু ছাড় দিতে হয়, অনেক সময় নিজের বিশ্রামের সময়টুকু ছাড় দিতে হয়।

তিনি আরও বলেন, প্রতিবন্ধকতা সামনে আসবেই। সেটা বয়স নিয়ে হতে পারে, সেটা আপনার আর্থিক অবস্থার কারণে হতে পারে। আপনার যদি নেটওয়ার্ক ভালো থাকে তাহলে, আপনার প্রতিবন্ধকতা অনেকটাই কম হবে। আর আপনার যদি নেটওয়ার্ক না থাকে এবং আপনার পারিবারিক সাপোর্ট না থাকে, তাহলে আপনার শুরুটা খুব কঠিন হবে। কিন্তু এগুলো আসলে পার করা সম্ভব।

শারমিন রহমান

শারমিনের কথায়, বাংলাদেশে এখন নতুন উদ্যোক্তাদের অনেক উৎসাহ দেয়া হচ্ছে। অনেক ধরনের ফান্ডিং এর ব্যবস্থা করা হচ্ছে, যেটা আগে একদমই ছিলনা। নতুন নতুন সুযোগ আসছে এবং সামনে আরো হবে। কিন্তু একই সাথে কর্পোরেট জগতে হোক আর ব্যবসা জগতে হোক নতুন কোন কিছু যারা শুরু করেন তাদের সবারই উৎসাহ দেওয়া উচিত। সবারই সামনে আগানোর জন্য অনুপ্রেরণা দেয়া উচিত। তাদের কখনোই ছোট করে দেখানো উচিত নয়। তাদের কর্মদক্ষতা যদি ভালো হয়ে থাকে, তাহলে তাদেরকে কখনোই নিরুৎসাহিত করা উচিত নয়। পরিশ্রম করার সাথে সাথে সঠিক পরিকল্পনা, রিস্ক ম্যানেজমেন্ট এবং দূরদর্শিতা থাকা জরুরি।

শারমিন মনে করেন, মেয়েরা যখন ব্যবসায় এগিয়ে আসে এবং যখন কিছুটা করে দেখানোর মতো একটা জায়গায় পৌঁছায় তখন সে ক্ষেত্রে অনেকেই ঋনাত্নক মন্তব্য করতে পছন্দ করেন। এটা অস্বাভাবিক কিছু নয় কারণ পুরুষের তুলনায় খুব কমই সফল নারী উদ্যোক্তা রয়েছেন। মানুষ এখনও এটা দেখে অভ্যস্ত হতে পারেনি, সফল নারী ব্যবসায়ী সংখ্যায় যত বৃদ্ধি পাবেন, ততো এই দুর্বিসহ মন্তব্যগুলো কমে যাবে।

২০২২ সালের বই মেলায় তার লেখা প্রথম বই ‘সেকেন্ডের ভগ্নাংশ’ বাতিঘর প্রকাশনী থেকে প্রকাশিত হয়। প্রকাশিত বই পাঠকদের মন জয় করেছে এবছর।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন