বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনের সঙ্গে সাক্ষাৎ করছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টে

আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১২:৫৪

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান মঙ্গলবার (১১ অক্টোবর) রাশিয়ায় সফর করবেন। শক্তি এবং যুদ্ধ সম্ভবত এজেন্ডা নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন তিনি। খবর আল-জাজিরার।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বের জ্বালানি সরবরাহ হুমকির মুখে পড়েছে বলেও প্রেসিডেন্টরা সাক্ষাত করবেন বলে জানায় আল-জাজিরা।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান

প্রতিবেদনে বলা হয়, ইউএই ও রাশিয়ার অন্তর্ভুক্ত তেল উৎপাদনকারী একটি দল ওপেক প্লাস মার্কিন চাপকে অস্বীকার করে তেল উৎপাদন কমাতে সম্মত হয়েছে। তার কিছুদিন পর সোমবার (১০ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের রাশিয়া সফরের ঘোষণা দেয়।

সুহেল আল-মাজরুই

ডব্লিউএএমের প্রতিবেদনে বলা হয়, এই সফরে শেখ মোহাম্মদ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের পাশাপাশি বেশ কয়েকটি আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যা এবং অভিন্ন স্বার্থের উন্নয়ন নিয়ে আলোচনা করবেন।

সৌদি নেতৃত্বাধীন ওপেক এবং তার রাশিয়ার নেতৃত্বাধীন মিত্রদের মাধ্যমে তেল উৎপাদন কমানোতে ওয়াশিংটনের সঙ্গে আরব আমিরাতের সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠেছে। সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি মন্ত্রী সুহেল আল-মাজরুই জানান, প্রযুক্তিগত কারণে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজনৈতিক কারণে নয়।

ইত্তেফাক/এআই/ডিএস