বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ৩৩ 

আপডেট : ১২ অক্টোবর ২০২২, ১১:৩৯

পশ্চিম নেপালজুড়ে বন্যা ও ভূমিধসের ঘটনায় অন্তত ৩৩ জনের প্রাণহানি ঘটেছে। স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে আজ বুধবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

দেশটির কর্মকর্তারা বলেছেন,  উত্তর-পশ্চিমাঞ্চলীয় কার্নালি প্রদেশে সবচেয়ে বেশি ভারী বৃষ্টিপাত হানা দেয়। সেখানে হাজার হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। 

রিপোর্ট, তুষারপাত ও বন্যার কারণে শত শত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রদেশজুড়ে এখন পর্যন্ত ২২ জন নিখোঁজ রয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন কয়েক ডজন। বৃষ্টির কারণে পাহাড়ি অঞ্চলে উদ্ধারকর্মীদের অভিযান কষ্টসাধ্য হচ্ছে বলে জানানো হয়েছে।

দেশটির পুলিশের এক মুখপাত্র বলেন, আমরা স্থলভাগে পুলিশ সদস্যদের জড়ো করেছি। সুরখেত থেকে আকাশ পথে উদ্ধার অভিযানের জন্য আমরা হেলিকপ্টারের ব্যবস্থা করেছি। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানের কার্যক্রম ততটা ভালো হচ্ছে না। 

কালিকত জেলায় সবচেয়ে বেশি নিখোঁজের ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। তীব্র ভারী বৃষ্টির সতর্কতার মধ্যে গত সপ্তাহে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। দেশটিতে দূর্যোগে এখন পর্যন্ত ১১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে বলে দেশটির ন্যাশনাল এমারজেন্সি অপারেশন সেন্টার জানিয়েছে। 

 

ইত্তেফাক/এসআর