শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুবিতে আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটি'র আয়োজনে প্রত্ন প্রদর্শনী আয়োজন

আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ১৯:১৬

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটি, প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে 'প্রত্ন প্রদর্শনী' অনুষ্ঠিত হয়েছে। এতে প্রাগৈতিহাসিক সময়কাল থেকে ঔপনিবেশিক কাল পর্যন্ত ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন স্তর ছবি ও রেপ্লিকার মাধ্যমে উপস্থাপন করা হয়। আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটি'র আয়োজনে 'প্রত্নতত্ত্ব সপ্তাহ ২০২২' এর অংশ হিসেবে রোববার ৩০ (অক্টোবর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে দুই দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়। এর আগে প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে র‍্যালি, কেক কেটে ও বেলুন উড়িয়ে প্রত্নতত্ত্ব সপ্তাহ'র উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন।

এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন রবিউল আওয়াল চৌধুরী, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দীনসহ বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা।

প্রত্ন প্রদর্শনীতে বিভিন্ন সভ্যতা ও ইতিহাসের স্তরক্রম ধারাবাহিকভাবে দেখানো হয়। এতে ছিল মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার, আহসান মঞ্জিল ইত্যাদি বিভিন্ন স্থাপত্যের রেপ্লিকা ও প্রত্নতাত্ত্বিক বিভিন্ন নিদর্শন।  

প্রত্ন প্রদর্শনী বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগের ছাত্র উপদেষ্টা ড. মাহমুদুল হাসান খান বলেন, প্রত্ন প্রদর্শনীর মাধ্যমে মানুষ এবং সংস্কৃতির যে বিবর্তন হয়েছে তা আমরা ছবি ও রেপ্লিকার মাধ্যমে তুলে ধরছি। 

প্রদর্শনীস্থল ঘুরে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি প্রত্নতত্ত্ব বিভাগের প্রদর্শনীতে এসে খুবই উজ্জীবিত ও আনন্দিত। আমি বিশ্বাস করি এই ধরনের আয়োজন ইতিহাসের বিভিন্ন ঘটনা সম্পর্কে বিস্তৃত জ্ঞান সৃষ্টিতে সহায়তা করে। এটা আমাদের প্রত্নতত্ত্বের উন্নতি ও বিকাশ জানার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা বৃদ্ধি করছে।

উল্লেখ্য, বুধবার (২ নভেম্বর) নবীনবরণ, প্রবীণবরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রত্নতত্ত্ব সপ্তাহের পর্দা নামবে।

ইত্তেফাক/এআই