রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সেমিতে চোখ কিউইদের

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ০৩:২২

দুই দলের সবশেষ দেখা হয়েছিল ২০২১ বিশ্বকাপের সেমিফাইনালে। নাটকীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। আজও যদি একই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটে তাহলে সেমিফাইনাল স্বপ্নের এখানেই শেষ হতে পারে জস বাটলারের দলের। অন্যদিকে আসরের প্রথম দল হিসেবে শেষ চারে পা রাখবে কিউইরা।

তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ ১-এর শীর্ষে আছে নিউজিল্যান্ড। গ্রুপের একমাত্র অপরাজিত দলটি ইংলিশদের জন্য মরণকামড় হয়ে উঠতে প্রস্তুত। তবে ব্রিজবেনের দ্য গ্যাবায় আসরে প্রথম বারের মতো খেলতে নামবে তারা। একইভাবে ইংল্যান্ডেও। তিন ম্যাচে তিন পয়েন্ট নিয়ে তিনে আছে তারা। গ্যাবায় পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে স্রেফ ১৫ ওভারে পাড়ি দিয়েছিল ১৬১ রানের লক্ষ্য। তাই মাঠের সুবিধার দিক দিয়ে কিছুটা এগিয়ে থাকবে জস বাটলারের দল।
গতকাল সহকারী কোচ পল কলিংউডও বললেন সেই কথা, 'এই মাঠে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছি আমরা এবং ছেলেরাও এখানে খেলাটা উপভোগ করেছে।'

গ্যাবা বরাবরই পেস ও বাউন্সের জন্য পরিচিত। কিন্তু এখানে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচে সেরকম কোনো ছবিই দেখা যায়নি। তাই পেসারদের জন্য কঠিন এক চ্যালেঞ্জই থাকবে পেসারদের জন্য । যত কঠিনই হোক বাঁচা-মরার লড়াইয়ে জয় পেতে মরিয়া ইংল্যান্ড, 'বিশ্বকাপে এমন অবস্থায় থেকে জয়ের সুযোগটাই পেতে চাইব। যদি কাল আমরা ভালো পারফরম্যান্স করতে পারি তাহলে তা বাকি তিন ম্যাচের জন্য প্রচুর আত্মবিশ্বাস জোগাবে।'

প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড ভয়ানক হতে পারে সেটা ভালোভাবেই জানেন কিউই পেসার লকি ফার্গুসন। বিশেষ করে ব্যাটিংয়ে। তবে তাদের দমানোর পথও জানা আছে ফার্গুসনের, 'আগ্রাসি ধরণ ও ব্যাটিং গভীরতা নিয়ে সম্ভবত তারা নিজেদের উপর গর্বিত। অবশ্য আমাদের নিজেদের ব্র্যান্ডের আগ্রাসি খেলা খেলতে হবে। আমাদের ধরনটা আলাদা। সাউদি ও বোল্ট প্রথম দুই ম্যাচে যেভাবে শুরু এনে দিয়ে, সেই দৃষ্টিকোণ থেকে কোনো কিছুর পরিবর্তনের প্রয়োজন নেই এবং কেবল কন্ডিশনের মানিয়ে নেওয়াটাই দরকার।

বিশ্বকাপে ইংল্যান্ডের পিছু নিয়ে আছে বৃষ্টি। আজও ব্রিসবেনের আকাশ মেঘলা থাকার সম্ভাবনা প্রবল। দুশ্চিন্তা মাথা নিয়ে কলিংউড বলেন, 'আশা করি কাল (আজ) রাতে বৃষ্টি হবে না এবং আমরা জিততে পারবে।' কলিংউডের আশার কথা শুনবে তো মেলবোর্নের আকাশ।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন