বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পারস্য উপসাগরে এক কোটি লিটার তেলসহ জাহাজ আটক 

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ১৪:৫৬

চুরি করা তেল নিয়ে যাওয়ার সময় পারস্য উপসাগর থেকে ১ কোটি ১০ লাখ লিটার তেলসহ একটি ট্যাংকার জাহাজ আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইরানের বিচার বিভাগের হরমোজগান প্রাদেশিক শাখার এক প্রধান নির্বাহী কর্মকর্তা মোজতবা ঘাহরেমানি বিষয়টি নিশ্চিত করেছেন। সোমবার (৩১ অক্টোবর) দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হরমোজগানের পারস্য উপসাগরের উপকূল থেকে আইআরজিসির সদস্যরা ক্যাপ্টেন ও ক্রুসহ জাহাজটি আটক করেন।

আইআরজিসিকে বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে

ঘাহরেমানি জানান, আইআরজিসিকে বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের অংশ ‍হিসেবে আটক করা বিদেশি জাহাজটির ক্যাপ্টেন ও ক্রুদের ইতোমধ্যে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়েছে। তবে জাহাজটি কোন দেশের বা কোন পতাকাবাহী সে বিষয়ে কিছু জানাননি তিনি।

ইরানি এই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, জাহাজটি থেকে উদ্ধার করা জ্বালানি তেলের বর্তমান বাজার মূল্য ২ দশমিক ২ ট্রিলিয়ন ইরানি রিয়াল বা প্রায় ৬ কোটি ৬০ লাখ ডলার। 

ইরানের জলসীমার ধারে কাছে ঘুরছিল ট্যাংকার জাহাজটি

গত কয়েক দিন ধরে ইরানের জলসীমার ধারে কাছে ঘুরছিল ট্যাংকার জাহাজটি। এই সময়সীমায় ইরানের স্থানীয় কিছু লাইটার জাহাজ ও নৌযান থেকে তেল এই জাহাজটিতে সরবরাহ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। দেশের মধ্যে কারা এই পাচারের সঙ্গে যুক্ত সেই বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

পরমাণু প্রকল্প নিয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার জেরে গত কয়েক বছরে দুর্বল হয়ে পড়েছে ইরানের অর্থনীতি। দেশটির মুদ্রা ইরানি রিয়ালের দামও কমে গেছে। সেই সঙ্গে দেশটির উপকূলীয় অঞ্চল দিয়ে ব্যাপকভাবে বাড়ছে জ্বালানি তেলের চোরাচালান।

আটক করা জাহাজ

অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালানের দায়ে গ্রেফতার হওয়া ক্যাপ্টেন ও ক্রুদের কারাদণ্ড ও জরিমানা করা হবে। সেই সঙ্গে আটক জাহাজটিও ইরান সরকারের হেফাজতে রাখা হবে বলে জানিয়েছে ইরান কর্তৃপক্ষ।

 

ইত্তেফাক/ডিএস