বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করবে ফ্রান্স

আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ২১:১২

গত ২ নভেম্বর ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জিরাল্ড ডারমানা ও শ্রমমন্ত্রী অলিভিয়ে ডুসোপ ফ্রান্সের প্রথম সারির গণমাধ্যম ‘লো মন্ডে’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন আশ্বাস দিয়ে কথা বলেন।

তারা বলেছেন, ফ্রান্সে কিছু খাতে শ্রমিক সংকট রয়েছে। বিশেষ করে নির্মাণ খাত। কৃষিখাত ও বৃদ্ধাশ্রমগুলোতে প্রচুর জনবলের প্রয়োজন। এসব খাতগুলোতে অনিয়মিত অভিবাসীদের কাজে লাগিয়ে নিয়মিত করার চিন্তা করছে ম্যাক্রন প্রশাসন। 

তারা আরও বলেন, বিভিন্ন দেশ থেকে আগত যে সকল আশ্রয়প্রার্থী ফ্রান্সে আশ্রয়ের আবেদন করেন, তাদেরকে প্রাথমিক পর্যায়ে যে, রিসিপিসি (récépissé) দেওয়া হতো সেখানে কাজ করার কোনো অনুমতি থাকতো না। আগামী বছর থেকে যে সকল আশ্রয়প্রার্থী ফ্রান্সে আশ্রয়ের জন্য আবেদন করবেন। তাদেরকে প্রাথমিকভাবে যে রিসিপিসি (récépissé) দেওয়া হবে সেখানে যেন কাজ করার অনুমতি দেওয়া যায় সে বিষয়েও চিন্তা করছে ম্যাক্রন প্রশাসন। এই বিষয়গুলো নিয়ে আগামী বছরের শুরুতে জানুয়ারি/ফেব্রুয়ারি মাসে পার্লামেন্টে প্রস্তাব আনা হবে। 

এ বিষয়ে অনিয়মিত অভিবাসীদের নিয়ে কাজ করা বাংলাদোশ সংগঠন ‘সলিডারিটি আজি ফস’ (Solidarités Asie France) এর চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসী রাজনীতিবিদ নয়ন এন কে বলেন, আমার রাজনৈতিক দল এবং আমার সংগঠন দীর্ঘদিন ধরে অনিয়মিত অভিবাসীদেরকে নিয়মিত করার জন্য শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছি। এখন ফ্রান্স সরকার অনিয়মিত অভিবাসীদেরকে নিয়মিত করার বিষয়ে যে চিন্তা করছে এটা যদি বাস্তবায়ন করে সে ক্ষেত্রে ফ্রান্স যে, একটি মানবাধিকারের দেশ সেটা বিশ্বের দরবারে আরেকবার প্রমাণিত হবে। ফ্রান্সে বসবাসরত প্রায় বিশ হাজার অনিয়মিত অভিবাসীদের নিয়মিত হওয়ার একটা সুযোগ তৈরি হবে।

ইত্তেফাক/পিও