বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৩ নভেম্বর শুরু রাবি'র কলা অনুষদের আন্তর্জাতিক সম্মেলন

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ১৫:৫৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কলা অনুষদের আয়োজনে দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইস্যুস অ্যান্ড ডিসকোর্সেস অ্যারাউন্ড লিবারেল আর্টস্ অ্যান্ড হিউম্যানিটিস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৩ নভেম্বর (রোববার) শুরু হবে।  চলবে  আগামী ১৪ নভেম্বর (সোমবার)  সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বুধবার ( ৯ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে কলা অনুষদের ডিন ও কনফারেন্স কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ফজলুল হক এ তথ্য জানান ।

লিখিত বক্তব্যে তিনি জানান, আগামী ১৩ নভেম্বর সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমদ সিনেট ভবন, ডিনস্ কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুম ও ড. মোহাম্মদ শহিদুল্লাহ একাডেমিক ভবনের বিভিন্ন কক্ষে মোট সাত ভেন্যুতে একই সঙ্গে ২৭টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি সেশনে একজন করে সেশন চেয়ার থাকবেন। প্রতিটি সেশনে ৭/৮টি প্রবন্ধ পাঠ করা হবে।

অধ্যাপক ড. মো. ফজলুল হক জানান, কনফারেন্সে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখবেন যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটির অধ্যাপক রফিকুল আলম, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাউগাতা ভাদুড়ি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিলীপ কুমার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম ও ড. মো. হুমায়ুন কবীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সঞ্জয় প্রতাপ সিংহ, দারুল এহসান ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও পিআরসি এর চেয়ারম্যান অধ্যাপক ড. আকবর উদ্দিন আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর ড. হাসান সেহাত উপস্থিত থাকবেন।

তিনি জানান, এই সম্মেলনে উপস্থাপনের জন্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু এই পাঁচটি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয়েছিল। বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের শিক্ষক ও গবেষকরা কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দেন। নির্ধারিত সময়ের মধ্যে জমা পড়ে প্রবন্ধসমূহ সম্মেলনের এডিটোরিয়াল বোর্ডের সদস্যরা যাচাই বাছাই শেষে ২২৩টি প্রবন্ধ মনোনীত করেছেন। প্রবন্ধ পাঠ ছাড়া সংশ্লিষ্ট দেশের শিক্ষক, গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত বিভাগসমূহের এম এ শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবে।

অধ্যাপক ফজলুল হক বলেন, কলা অনুষদের মাধ্যমে এবারের সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ 'নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী' সম্মাননায় ভূষিত করা হবে পণ্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গুরমিত সিংহ ও 'মুক্তিযুদ্ধকালীন এক সংগ্রামী মা' হিসেবে মনোনীত হওয়ায় রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বিশিষ্ট নাগরিক মোসা. আনসারী খানমকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও সনদ দেওয়া হবে। এছাড়া পলিসি রিসার্চ সেন্টারের  (পিআরসি)  সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। স্মারক অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষক এবং পিআরসি ফেলোরা গবেষণা ও জ্ঞান বিনিময়ের সুবিধা লাভ করবেন।

১৪ নভেম্বর (সোমবার) নস্ কমপ্লেক্স ভবনে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এবারের সম্মেলন সমাপ্ত হবে।

ইত্তেফাক/আরএজে