বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

৫৫ দিনে ৬৪ জেলা হাঁটবেন রাজবাড়ীর ইউসুফ ইকবাল

আপডেট : ১০ নভেম্বর ২০২২, ১৩:১২

টানা ৫৫ দিন পায়ে হেঁটে বাংলাদেশের জাতীয় পতাকা হাতে নিয়ে ৬৪ জেলায় ভ্রমণ করতে চান রাজবাড়ীর কালুখালী উপজেলার মো. ইকবার মন্ডল ওরফে ইউসুফ ইকবাল (২২)।  বৃহস্পতিবার (১০ নভেম্বর) বেলা ১১টায় কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করবেন।

ইউসুফ ইকবাল রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের তোফাদিয়া গ্রামের মো. দেলোয়ার মন্ডলের ছেলে।  তিনি ২০২০ সালে এইচএসসি পাস করে উচ্চ শিক্ষার জন্য অপেক্ষায় রয়েছেন। 

বুধবার দুপুরে কক্সবাজার থেকে মো. ইউসুফ ইকবাল মোবাইল ফোনে জানিয়েছেন যে তিনি প্রায় ৩২০০ কিলোমিটার পায়ে হেঁটে ৬৪ জেলা হিসেবে নিজ জেলা রাজবাড়ীতে যাত্রা শেষ করবেন। ইতোমধ্যে তিনি সকাল ৮টায় কক্সবাজারে পৌঁছান এবং দুপুর ১২টার দিকে কক্সবাজার প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে সৌজন্য স্বাক্ষাৎ করেছেন।

মো. ইউসুফ ইকবাল  বলেন, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার হাঁটার রেকর্ড রয়েছে আমার। সেটা ছিল গত ১২ ফেব্রুয়ারি ২০২২ সালে খুলনা রেলওয়ে স্টেশন থেকে হাঁটা শুরু করে ১৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টায় রাজবাড়ীর কালুখালীতে পৌঁছান। এর আগে ২০২১ সালে ২৬ নভেম্বর রাতে ঢাকার মিরপুর মাজার রোড থেকে দৌড়ে কালুখালীতে (১৩২ কিলোমিটার)  মাত্র ১৪ ঘণ্টায় পৌঁছান। ২০২০ সালের ২২ জুলাই ফুটবল খেলতে গিয়ে পা ভেঙে প্রায় ১৩ মাস চিকিৎসার নিয়ে সুস্থ হবার পর তিনি এ রেকর্ড গড়েছিলেন। কিন্তু চিকিৎসক বলেছিলেন যে তিনি তিন বছরের মধ্যে স্বাভাবিকভাবে দৌড়াতে পারবেন না।

গত ৫ নভেম্বর রাজবাড়ী শহরের একটি রেস্তোরায় সংবাদ সম্মেলনে ইউসুফ ইকবাল বলেন, ১০ নভেম্বর কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে হাঁটা শুরু করবো। আগামী ২০২৩ সালের ৫ জানুয়ারি নিজ জেলা রাজবাড়ী আসার মধ্য দিয়ে হাটা শেষ হবে আমার। এই ৫৫ দিনে ৬৪ জেলায়  হাটার উদ্দেশ্য শুধু হাইকিং বা রেকর্ড তৈরি করা নয়। চলতি পথে মাদকের ভয়াবহতা, রক্তদানে উৎসাহ এবং পরিবেশবান্ধব গাছ না কাটা নিয়ে তিনটি বিষয়ে সচেতন করতে চাই।

তিনি বলেন, আমার এই অ্যাডভেঞ্চারে জন্য কোনো পৃষ্ঠপোষকতা নেই। নেই মনিটরের সহায়তা। তবে এ দীর্ঘ যাত্রায় পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা চেয়েছেন তিনি। তার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে মোবাইল তার ফোনে ০১৭২৩-৩০৬৭৯৫ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছেন। 

ইউসুফ ইকবাল পৃষ্ঠপোষকতা পেলে ৫৫দিনে ৬৪ জেলা পায়ে হেটে ভ্রমণ শেষে দেশের বাইরে হাইকিং করতে চান। এক দেশে থেকে যেতে চায় অন্য দেশে। তার  এই অর্জন বর্তমান তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে এবং সাহস যোগাবে।

ইত্তেফাক/আরএজে