শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জালিয়াতির অভিযোগ: তথ্য ও প্রযুক্তি মামলায় রিমান্ডে রাবির ২ শিক্ষার্থী

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ১৮:৫৯

জালিয়াতি করে অর্থ আত্মসাতের অভিযোগে আটককৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিখোঁজ দুই শিক্ষার্থীকে ১ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। চলতি বছরের শুরুতে তাদের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি মামলা হয়। 

মঙ্গলবার (১৫ নভেম্বর) ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের কর্মকর্তা আ ফ ম আল কিবরিয়া এই তথ্যটি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, চলতি বছরের জানুয়ারিতে ইমো হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ-আত্মসাতের অভিযোগে রাজধানীর খিলগাঁও থানায় তাদের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি মামলা হয়। এরই প্রেক্ষিতে গত রোববার (১৩ নভেম্বর) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট অভিযান চালিয়ে তাদের আটক করেন। পরে এই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়। সোমবার (১৪ নভেম্বর) সাইবার ট্রাইব্যুনালে তোলা হলে পুলিশের আবেদনের প্রেক্ষিতে তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করা হয়। 

ডিএমপির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন থেকে পাওয়া তথ্য মতে, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজসে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের আইডি হ্যাক করতো। চক্রের সদস্যরা প্রথমে ইমো ব্যবহারকারী প্রবাসীদের নম্বর সংগ্রহ করেন। পরে তারা কৌশলে টার্গেট করা প্রবাসীর পাসওয়ার্ড হাতিয়ে নেয়। পাসওয়ার্ড পাওয়ার পর তারা সেই আইডি থেকে পাঠানো কথোপকথন ও ম্যাসেজ পর্যবেক্ষণ করেন। এক পর্যায়ে হ্যাক করা আইডি ব্যবহার করে স্বজনদের দুর্ঘটনা বা অসুস্থতার কথা বলে প্রবাসীদের বিকাশে বড় অংকের টাকা পাঠাতে বলেন।

গত রোববার (১৩ নভেম্বর) সকালে রাজশাহীর চন্দ্রিমা থানাধীন চরপাড়া এলাকার একটি ছাত্রাবাস থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে রাবির দুই শিক্ষার্থীকে তুলে নেওয়া হয়। তারপর থেকে তারা নিখোঁজ ছিলেন।

ইত্তেফাক/আই/পিও