সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পোল্যান্ডে সেই ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইউক্রেন? 

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৩:১৬

পোল্যান্ডে ইউক্রেন সীমান্তের কাছে এক গ্রামে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা নিয়ে তুমুল উত্তেজনা বিরাজ করছে। শুরুতে এই হামলার জন্য রাশিয়াকে দায়ী করে ইঙ্গিত করা হয়। তবে তিন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা এপি জানিয়েছে, প্রাথমিক মূল্যায়ন থেকে বোঝা যাচ্ছে, পোল্যান্ডে আঘাত হানা ক্ষেপণাস্ত্র ইউক্রেন থেকে নিক্ষেপ করা হয়েছে। 

রিপোর্ট, রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাত ঠেকাতে পাল্টা ওই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে ইউক্রেনীয় বাহিনী। প্রকাশ্যে এই ঘটনা নিয়ে কথা বলার অনুমতি না থাকায় ওই কর্মকর্তারা নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেন, রাশিয়া যে পোল্যান্ডে এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তার সম্ভাবনা নেই।

মঙ্গলবার বিকেলে ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রটি গিয়ে পড়ে। ক্ষেপণাস্ত্রের আঘাতে দুইজনের মৃত্যু হয়। এরপরই পোল্যান্ডের প্রধানমন্ত্রী জরুরি বৈঠক ডাকেন। তিনি প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। সরকারি মুখপাত্র জানিয়েছেন, সংকটজনক পরিস্থিতির মোকাবিলা করার জন্য এই বৈঠক ডাকা হয়েছিল। 

এরপরই পোল্যান্ডের সেনাকে সর্বোচ্চ পর্যায়ে সতর্ক করে দেওয়া হয়। রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিতে বলা হয়। 

অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এটা মিথ্যা প্রচার। রাশিয়া ওই এলাকায় কোনো ক্ষেপণাস্ত্র-হামলা করেনি। ফলে এর দায় নেওয়ার কোনো প্রশ্নই নেই। মস্কোর দাবি, এই প্রচার ইচ্ছে করে উসকানি দেওয়া ছাড়া আর কিছু নয়।

পরে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, তার কাছে এই ব্যাপারে কোনো তথ্যই নেই।

ইত্তেফাক/এসআর