রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের তৈরি শিল্পকর্ম এবং হস্তশিল্প নিলাম

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১৮:৩৭

বিশ্ব শিশু দিবস উপলক্ষে চট্টগ্রামের ইনক্লুসিভ ক্যামব্রিজ এসোসিয়েটেড স্কুল ফ্রোবেল একাডেমি তাদের অনন্যা আবাসিক এলাকায় অবস্থিত সুপ্রশস্ত “স্টেট অফ দ্যা আর্ট” ক্যাম্পাসে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের তৈরি নানা রকম শিল্পকর্ম এবং হস্তশিল্পের একটি নিলাম অনুষ্ঠানের আয়োজন করে। 

শিক্ষায় সমতা এবং অন্তর্ভুক্তির দৃষ্টিভঙ্গিকে প্রচারের উদ্দেশ্যে আয়োজিত এই অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠান যেমন ব্লুম চিটাগাং, ফ্রোবেল প্লে স্কুল, প্রয়াশ-চট্টগ্রাম, নিষ্পাপ অটিজম স্কুল, ফাউন্ডেশন ফর অটিজম রিসার্চ অ্যান্ড এডুকেশন (FARE), আশার আলো স্কুল অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার, আমব্রেলা ফাউন্ডেশন এবং বুরহানি বিএসআরএম স্কুলকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

অনুষ্ঠানে ৩২ জন শিশু নিলামের জন্য তাদের শিল্পকর্ম জমা দিয়ে অংশগ্রহণ করেছিল। নিলাম থেকে প্রাপ্ত অর্থ বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলোর মাঝে বিতরণ করা হয় যাতে তারা তাদের প্রাতিষ্ঠানিক সেবা এবং সুবিধাগুলি উন্নত করতে পারে।

উক্ত অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের সাথে মিলে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা বিভিন্ন প্রতিভা প্রদর্শণের মাধ্যমে তাদের মাঝে থাকা সুপ্ত মেধা ও প্রজ্ঞা প্রতিফলিত করে। এই মহতী অনুষ্ঠানে বু বু ওয়ার্ল্ড এবং ওয়েল ফুড অংশগ্রহণকারী শিশুদের বিভিন্ন উপহার প্রদানের মাধ্যমে তাদেরকে উৎসাহিত করে। ফ্রোবেল একাডেমির শিক্ষার্থী এবং আমন্ত্রিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা একসাথে বিভিন্ন খেলাধুলা, নাটকসহ নানা কার্যক্রমে উপস্থাপনের মাধ্যমে অনুষ্ঠানটি উপভোগ্য করে তোলে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মিসেস ওয়াসেকা আয়েশা খান। অতিথিদের মধ্যে আরো ছিলেন বিএসআরএম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমির আলি হুসেন, পরিচালক জোহাইর তাহের আলী, মিসেস বিলকিস আলী হুসেন, ফ্রোবেল একাডেমির পরিচালক সাবিন আমীর, স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক হাওরা তেহসিন জোহাইর এবং হেড অফ স্কুল নুসরাত খান।

ইত্তেফাক/এএইচপি