সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শীতে বাইকে লংট্যুর নয়

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ২২:১৩

শীত এলেই বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রে যাওয়ার আকাঙ্ক্ষা বেড়ে যায়। অনেকেরই বাইক থাকায় তারা সেখানে বাইকে চেপে যান। সেজন্য রাতকেই অনেকে বেছে নেন। কিন্তু এমনটা করা ঠিক নয়। বিশেষত শীতে রাতে বাইক নিয়ে লংট্রিপের দুঃসাহস করাই উচিত নয়। এই কারণগুলো একবার বিবেচনা করে দেখুন তাহলেই বুঝবেন কেন বারণ করা হচ্ছে: 

কুয়াশা ও কম আলো

আমাদের চোখ অল্প আলোতে ঠিকমতো কাজ করে না। হাইওয়েতে কুয়াশা একটি বড় সমস্যা। আর সচরাচর বাইকে ফগলাইট লাগানোর নিয়ম নেই। সেজন্য কুয়াশার মধ্যে বাইক চালালে দুর্ঘটনার আশঙ্কা থাকে।

আবহাওয়া

শীতে বাইক চালানোর সময় চারপাশের ঠাণ্ডা আবহাওয়া আপনাকে অসুস্থ করে তুলতে পারে। যতই প্রস্তুতি নিন আবহাওয়া আপনার শরীরে চাপ ফেলবেই।

চালানোর সময় নিয়ন্ত্রণ

শীতে রাতে কুয়াশা পড়বে এমনটাই স্বাভাবিক। বৃষ্টি, কুয়াশা কিংবা আবহাওয়া রাস্তার ওপর ব্যাপক প্রভাব ফেলে। ফলে বাইকে ব্রেক কিংবা নিয়ন্ত্রণ রাখা কঠিন থাকে।

যান্ত্রিক ত্রুটি

শীত আসা মানেই দোকান-পাট সব আগেভাগে বন্ধ হয়ে যাওয়া। তাই যান্ত্রিক ত্রুটি বা অন্যান্য সমস্যায় রাতে আপনাকে আরও বেশি বিপদে পড়তে হবে।

বিরতির সুযোগের অভাব

বছরের যেকোনো সময় রাতে বাইক চালিয়ে যাওয়ার সময় বিরতির সুযোগ নেওয়ার অবকাশ থাকে কম। শীতে আরও কম। কুয়াশার সুযোগ নিয়ে অনেক অপতৎপরতাকারি আপনার ক্ষতি করতে পারে।

নিরাপত্তা

রাতে স্বভাবতই নিরাপত্তার বেশ অভাব থাকে। তাই নিরাপত্তার বিষয়টি ভেবে অন্তত রাতে লংট্রিপে যাওয়া উচিত নয়। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন