বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কিয়েভে কোনো হামলাই চালানো হয়নি: রাশিয়া 

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১৯:২০

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, গতকাল বৃহস্পতিবার কিয়েভসহ বিভিন্ন শহরে মুহুর্মুহু হামলা চালিয়েছে রাশিয়া। এতে করে দেশটির বেশিরভাগ অঞ্চল বিদ্যুতহীন হয়ে যায়। এর একদিন পরেই ইউক্রেনের সেই দাবি অস্বীকার করলো রাশিয়া। খবর এনডিটিভির। 

রাশিয়ার ইউক্রেনের এই দাবি প্রত্যাখ্যান করে উল্টো কিয়েভে ক্ষতির জন্য বিদেশি ও ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রকে দায়ী করে। এই নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কিয়েভ শহরকে টার্গেট করে একটিও হামলা চালানো হয়নি।

দেশটির মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনের রাজধানীর আবাসিক এলাকায় অবস্থিত বিদেশি এবং ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র পড়ার কারণে  এই ক্ষয়ক্ষতি হয়েছে। 

তবে রুশ মন্ত্রণালয়, ইউক্রেনের সামরিক কমান্ড ও বিদ্যুৎ অবকাঠামোতে ব্যাপক হামলার কথা স্বীকার করেছে। এদিকে ইউক্রেন দাবি করেছে, গত বুধবারের রুশ হামলায় কিয়েভে তিনজন নিহত হয়েছেন। এর মধ্যে ১৭ বছর বয়সী এক তরুণীও আছেন। 

অন্যদিকে রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে দেশটির নেতাদের মধ্যে সেই সুযোগ আছে, যদি তারা রাশিয়ার সকল লক্ষ্য পূরণ করে। 

এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে,  ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর ক্ষতির কারণে এই শীত দেশটির লাখ লাখ মানুষের জন্য জীবন-হুমকির মুখে পড়বে। 

 

ইত্তেফাক/এসআর