বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি), আইসিএমএবি এর বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১৮:২৩

চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি), আইসিএমএবি (ইন্স্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ) এর উদ্যোগে শুক্রবার (২৫ নভেম্বর) র‍্যাডিসন ব্লু  চট্টগ্রাম বে ভিউতে ‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক দিনব্যাপি বার্ষিক সম্মেলন হয়।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী, আইসিএমএ বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও এক্স-ইনডেক্স কোম্পানিজ এর অ্যাডিশনাল এমডি মোঃ মামুনুর রশিদ এবং আইসিএমএ বাংলাদেশ এর ভাইস-প্রেসিডেন্ট ও ইনফিনিটি গ্রুপ অব কোম্পানিজ এর চেয়ারম্যান ইমতিয়াজ আলম।

উক্ত সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লি. এর ভাইস-চেয়ারম্যান আরিফ খান। চট্রগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল এর চেয়ারম্যান আসাদুর রহমান সম্মেলনে সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য দেন। সিবিসি’র সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আরিফ অনুষ্ঠানে আগত অতিথিগণকে পরিচয় করিয়ে দেন।

বিশেষ অতিথি মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, ‘বৈশ্বিক অর্থনীতি এক অস্থিতিশীল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। উপরন্ত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে দেশের দ্রব্য বাজারে মুদ্রাস্ফীতি, মুদ্রাবাজারে অস্থিতিশীলতা, শক্তি সম্পদের অনিশ্চয়তা ও অর্থনৈতিক পরিকল্পনা তৈরিতে প্রতিবন্ধকতা ইত্যাদি সমস্যা পরিলক্ষিত হচ্ছে সুতরাং এসডিজি-২০৩০,পরিকল্পনা-২০৪১ ও ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে উক্ত বিষয় গুলোর উন্নতিতে মনোযোগ দিতে হবে’।

‘বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও ঋণ পরিশোধের সক্ষমতা’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন বিডিআরএএল এর সিইও এবং ডিবিসি এর চেয়ারম্যান ড. সৈয়দ আবদুল্লা-আল মামুন, আলোচনায় ছিলেন আইসিএমএবি’র কাউন্সিল মেম্বার মো. কাউসার আলম এবং পরিচালনায় ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. এর ম্যানেজিং ডাইরেক্টর এম. সাইফুর রহমান মজুমদার।  

‘সামষ্টিক অর্থনৈতিক সমস্যা ও বাংলাদেশের জন্য করণীয়’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান, আলোচনায় ছিলেন আই-ক্যালিপার্স এর প্রেসিডেন্ট ও সিইও নাজমুল হায়দার এবং পরিচালনায় ছিলেন আইসিএমএবি এর প্রাক্তন প্রেসিডেন্ট ও ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লি. এর প্রেসিডেন্ট ও সিইও মুজাফ্ফর আহমেদ।

উক্ত সম্মেলনে অনেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যাংকার, বিভিন্ন বেসরকারি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের নির্বাহী, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইসিএমএবি এর ফেলো ও অ্যাসোসিয়েট মেম্বার এবং চট্টগ্রাম শাখার ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন এবং প্রশ্নোত্তর পর্বগুলোতে অংশ নেন।

ইত্তেফাক/এসসি