রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভাজাভুজির সহজ সমাধান এয়ার ফ্রায়ার 

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ২০:০২

ভাজাভুজির জনপ্রিয়তা বাড়ছে। এখন আর কেউ বাইরে ভাজা কেনার কথা ভাবেন না। সুযোগ পেলে ঘরেই তা তৈরি করে উপভোগ করার চেষ্টা করেন। সেক্ষেত্রে এয়ার ফ্রায়ার একটি ভালো যন্ত্র। এই আধুনিক যন্ত্র পশ্চিমাদের কাছে বেশ জনপ্রিয়। আমাদের দেশেও যারা এটি ব্যবহার করতে শুরু করেছেন তারাও এর ব্যবহারে মুগ্ধ না হয়ে পারেন না। তবু অনেকে ভাবেন, ওভেনই তো আছে। আবার বাড়তি টাকা খরচ করে এই যন্ত্র কেন কিনবো? ভালো প্রশ্ন। আমরা তবে কটি কারণের কথা জানাই। তারপর আপনিই সিদ্ধান্ত নিন।

স্বাস্থ্যকর রান্না

শহরে বেড়েছে টেক-আউটের চাহিদা। বাসায় এয়ার ফ্রায়ার থাকলে রান্না সহজ হতে পারে। এয়ার ফ্রায়ারে তেল ও মশলা কম দিয়েও ঝটপট রান্না করা যেতে পারে। সেজন্য বাড়তি কষ্ট করতে হবে না।

কম তেলেও মুচমুচে

ফ্রেঞ্চ ফ্রাই কিংবা চিকেন ফ্রাই-এয়ার ফ্রায়ার ব্যবহার করলে খাবার হবে মুচমুচে। কম তেল ব্যবহার করায় তা স্বাস্থ্যের জন্যেও ক্ষতিকর হবে না। শুধু তাই নয়, এয়ার ফ্রায়ার দিয়ে আপনি বিভিন্ন ধরনের ভাজা করতে পারবেন।

শুধুই কি ভাজা?

এয়ার ফ্রায়ার দিয়ে শুধু ভাজাভুজি করা হয় এমন ধারণা ভুল। এই যন্ত্রে আপনি প্রায় সব ধরনের রান্নাই করতে পারবেন। ফ্রোজেন ফুড রান্নার ক্ষেত্রেও এই যন্ত্রের জুড়ি নেই।

ওভেনের চেয়ে সাশ্রয়ী ও দ্রুত

ওভেন ব্যবহার করতে হলে আপনাকে প্রি-হিট করতে হবে। কিন্তু এয়ার ফ্রায়ারে এমন কিছু করতে হয় না। ফলে বিদ্যুৎ সাশ্রয় তো হয়ই, আপনার সময়ও বাঁচে।

পরিষ্কার করা সহজ

এয়ার ফ্রায়ার পরিষ্কার করা সহজ। ওভেনের মতো এত যন্ত্রণা নেই। শুধু মেশিনের সঙ্গে আসা নির্দেশনা পড়ে নিন তাহলেই কিভাবে পরিষ্কার করবেন তা জানতে পারবেন। 

ইত্তেফাক/আরএম laif

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন