বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টুইটার ব্লক করতে চায় অ্যাপল: ইলন মাস্ক

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১১:৪০

আইফোন নির্মাতা অ্যাপল তাদের অ্যাপস্টোরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারকে ব্লকের চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিশ্বের সবচেয়ে ধনী ও টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক।

অবশ্য অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করার হুমকি কেন দিয়েছে সেটি খোলসা করেননি মার্কিন এই ধনকুবের। সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আইফোনের উদ্ভাবক ও প্রস্তুতকারী সংস্থা অ্যাপল তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ করেছে বলে সোমবার সিরিজ টুইটে অভিযোগ করেছেন মাস্ক। এছাড়া টুইটার ও টেসলার বিলিয়নিয়ার এই সিইও আরও বলেছেন, বিষয়বস্তু বা কন্টেন্ট নিয়ন্ত্রণের দাবিতে টুইটারকে চাপ দিচ্ছে অ্যাপল।

ইলন মাস্ক টুইটে বলেন, 'অ্যাপল টুইটারে বিজ্ঞাপন দেওয়া বন্ধই করে দিয়েছে বলা যায়। তারা কি যুক্তরাষ্ট্রে বাকস্বাধীনতাকে ঘৃণা করে?'

অপর এক টুইটে তিনি অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে জিজ্ঞাসা করেন, 'এখানে কী হচ্ছে?'

বিজ্ঞাপনী পরিসংখ্যান প্রতিষ্ঠান প্যাথম্যাটিকসের তথ্য অনুসারে, মাস্ক টুইটার কিনে নেওয়ার আগে ১৬ থেকে ২২ অক্টোবরের মধ্যে অ্যাপল টুইটারকে ২ লাখ ২০ হাজার ৮০০ ডলারের বিজ্ঞাপন দিয়েছিল। গত ১০ থেকে ১৬ নভেম্বরের মধ্যে তা কমে ১ লাখ ৩১ হাজার ৬০০ ডলার হয়েছে।

টুইটারের নথির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, ২০২২ সালের প্রথম প্রান্তিকে অ্যাপল ছিল টুইটারের শীর্ষ বিজ্ঞাপনদাতা। তারা এই সময়টিতে ৪৮ মিলিয়ন ডলারের বিজ্ঞাপন দেয়, যা ছিল টুইটারের বিজ্ঞাপন থেকে মোট আয়ের ৪ শতাংশের চেয়েও বেশি।

ইত্তেফাক/এএইচপি