রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রোবট বিশ্বকাপে বাংলাদেশের ব্রোঞ্জ জয়

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০২:২১

‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড’র ২৪তম আসর বসে জার্মানির ডর্টমুন্ড শহরে। রোবোটিকস জগতের বিশ্বকাপ খ্যাত এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো  সরাসরি অংশ নেয় বাংলাদেশি ২টি দল। কেবল অংশগ্রহণই নয়, তৃতীয় স্থান দখল করে ব্রোঞ্জ পদক জিতেছে লাল-সবুজের একটি দল। অপর দল অর্জন করেছে অষ্টম স্থান।

১৭ নভেম্বর থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এই বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নেয় বিশ্বের ৭৩ দেশের ৩৭৫টি দলের প্রায় এক হাজার তিন শত প্রতিযোগী। বাংলাদেশ থেকে অংশ নেয় ২টি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর দল ‘লেইজি-গো’ ও ২টি স্কুল শিক্ষার্থীর দল ‘টিম রোবোনিয়াম’। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (ইউআইপি) তথ্য এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) সফটওয়্যার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তওসিফ সামিন হলেন টিম লেইজি-গো দলের সদস্য। প্রতিযোগিতার ফিউচার ইঞ্জিনিয়ার্স বিভাগে অংশ নেয় এই দল। এই বিভাগে প্রতিযোগিতার বিষয় ছিল কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন স্বচালিত রোবট বানানো। টিম লেইজি-গো তৈরি করেছে একটি স্বয়ংক্রিয় রোবট, যা রঙিন দেয়াল ও বিভিন্ন বাধা শনাক্ত করতে পারে। রোবটটিতে ব্যবহূত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি ক্যামেরা, যা বিভিন্ন রঙের দেয়াল চিনতে পারে। ফলে রোবটটি যেদিকের দেয়ালে বাধাপ্রাপ্ত হবে বা বাধা পাওয়ার রং আছে সেদিকের দেয়ালগুলো এড়িয়ে যাবে। বাংলাদেশি এই দল এ বিভাগে অংশগ্রহণকারী মোট ২৪টি দলের মধ্যে তৃতীয় স্থান দখল করে এবং জিতে নেয় ব্রোঞ্জ পদক।

এ বিষয়ে টিম লেইজি-গোর সদস্য ইকবাল সামিন পৃথুল বলেন, ‘বাংলাদেশে রোবট তৈরি থেকে শুরু করে জার্মানির ভিসা পাওয়া পর্যন্ত অনেক প্রতিকূলতার সম্মুখীন হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক, জাতীয় আয়োজকেরা এবং জার্মান প্রবাসীদের সহযোগিতার ফসল আজকের এই পুরস্কার।’ অপরদিকে ‘টিম রোবোনিয়াম’ দলের সদস্যরা হলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের এসএসসি পরীক্ষার্থী ইসরাফিল শাহীন এবং মীর মুহাম্মদ আবিদুল হক। বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষের জন্য ‘ডেফড্রয়েড রোবট’ বানিয়ে ফিউচার ইনোভেটরস ক্যাটাগরিতে অষ্টম স্থান অর্জন করে দলটি।

গত অক্টোবরে বেসরকারি বিশ্ববিদ্যালয় আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’র বাংলাদেশ জাতীয় পর্ব। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে আবার অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক দল নির্বাচনী পর্ব। এই পর্বের সাফল্য এবং পারদর্শিতার ওপর ভিত্তি করে নির্বাচন করা হয় বিশ্ব ‘রোবট অলিম্পিয়াড-২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল। উল্লেখ্য, ২০২০ সালে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছে বাংলাদেশ। তবে সে বছর আয়োজিত হয়নি কোনো অলিম্পিয়াড। গত বছর অনলাইনে অনুষ্ঠিত অলিম্পিয়াডে অংশ নিয়ে ৬৬টি দেশের ২০০টি দলের মধ্যে দশম স্থান অর্জন করেছিল বাংলাদেশ।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন