শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইএসআইএফ-এ প্রথমবারের মতো স্বর্ণজয় বাংলাদেশের

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০২:২৪

ইন্দোনেশিয়ার বালিতে ১ থেকে ৫ নভেম্বর অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক বিজ্ঞান ও উদ্ভাবন মেলা (আইএসআইএফ)’ যেখানে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী একমাত্র দল হিসেবে অংশগ্রহণের সুযোগ পায় ‘টিম এটলাস’। শুধু অংশগ্রহণই  নয়, বৈশ্বিক এ প্রতিযোগিতায় এবারই প্রথম দেশের হয়ে স্বর্ণপদক জিতল ‘টিম এটলাস’।

আইএসআইএফ (ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইনভেনশন ফেয়ার) হলো একটি আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতা, যা ইন্দোনেশিয়ার তরুণ বৈজ্ঞানিকদের সংস্থা, ইন্দোনেশিয়ান ইয়ং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন এবং আরও বিভিন্ন বিখ্যাত প্রতিষ্ঠানের সহায়তায় আয়োজিত হয়ে থাকে। এ বছর ৩২টি দেশের সর্বমোট ৬১৪টি দলকে পেছনে ফেলে সোনা জিতেছে ‘টিম এটলাস’।

প্রতিযোগিতায় ‘টিম এটলাস’ তাদের ‘ফ্রিমো-অ্যা ফার্মিং রোবট’র  মাধ্যমে প্রতিযোগিতার প্রযুক্তি বিভাগে অংশগ্রহণ করেন। ফ্রিমো মূলত একটি কৃষি সম্পর্কিত রোবট, যা কৃষি প্রযুক্তির ক্ষেত্রে কিছু উদ্ভাবনী পরিবর্তন করতে পারে। ‘টিম এটলাস’ থেকে এ প্রজেক্টের হয়ে  অংশগ্রহণ করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সানি জুবায়ের (দলনেতা) ও মীর তানজিদ আহমেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মীর সাজিদ হাসান ও মাহতাব নেওয়াজ, বুয়েটের মুহাম্মদ খন্দকার মারুফ বিন ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাহিম শাহরিয়ার এবং বিএএফ শাহীন কলেজ থেকে মো. তানজির আরাফাত।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩০ মার্চ ‘টিম এটলাস’ প্রতিষ্ঠা করেন সানি জুবায়ের। মূলত বাংলাদেশে একটি বিশ্বমানের রোবোটিক্স ও অটোমেশন সংক্রান্ত গবেষণাকেন্দ্র স্থাপনের লক্ষ্য নিয়ে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের সমন্বয়ে যাত্রা শুরু করে ‘টিম এটলাস’। বর্তমানে বিভিন্ন পর্যায়ের ৫০ জন শিক্ষার্থী নিয়ে গঠিত এই গবেষক দলটি রামপুরায় তাদের নিজস্ব অর্থায়নে স্থাপিত ল্যাবরেটরিতে  গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে ‘টিম এটলাস’ বেশ কয়েকটি রোবোটিক্স ভিত্তিক প্রকল্প তৈরির কাজ করছে। ইতোমধ্যে মার্স রোভার থেকে শুরু করে সাবমেরিন পর্যন্ত বিভিন্ন ধরনের যান্ত্রিক প্রকল্প তৈরি করেছে যার মধ্যে উল্লেখযোগ্য অ্যাটলাস মার্স রোভার, ফার্মওভার (কৃষিকাজে সহায়ক একটি  রোবট), ব্রেইনবট (গবেষণা কাজের জন্য একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক রোবট), অ্যাটলাস ইউভি-১ (পানির নীচে গবেষণার জন্য একটি স্বয়ংক্রিয় রোবট) ইত্যাদি।

ইত্তেফাক/এসটিএম