রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ই-স্পোর্টসে সফল তিন তরুণ

ইলেকট্রনিক স্পোর্টস বা ই-স্পোর্টস হচ্ছে একধরনের প্রতিযোগিতামূলক খেলা, যেখানে বাস্তব খেলার পরিবর্তে কম্পিউটার বা অন্যকোনো ডিভাইসে অনলাইন গেমের প্রতিযোগিতা হয়। বিশ্বজুড়ে ই-স্পোর্টস ব্যাপক জনপ্রিয়, পাশাপাশি আর্থিক দিক থেকেও এটি লাভজনক। বাংলাদেশের তরুণরাও ই-স্পোর্টসে ভালো করছেন, ঘরে বসেই রোজগার করছেন বড় অঙ্কের অর্থ। এমনই তিন তরুণের সম্পর্কে জানাচ্ছেন জাহিদ হাসান

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০৩:৩২

জাকারিয়া ফরিদ (বাপ্পি)
ইস্পোর্টস বা ইলেকট্রনিক স্পোর্টস নিয়ে জাকারিয়া কাজ শুরু করেন ২০১৮ সাল থেকে। প্রথমে বিভিন্ন ইন্টারন্যাশনাল অনলাইন প্লাটফর্মে টুর্নামেন্ট খেলা দিয়ে আয়ের শুরু। তার হাত ধরেই গড়ে ওঠে দেশের অন্যতম গেমিং কমিউনিটি 'গেমিং আলকেমিস্ট'। জাকারিয়া ২০১৮ সালে সিঙ্গাপুরভিত্তিক একটি অনলাইন গেমিং টুর্নামেন্ট থেকে প্রথমে আয় করেন ৩০০ ডলার, সেখান থেকেই শুরু। এ পর্যন্ত তিনি আয় করেছেন প্রায় ১০ হাজার ডলার।

 

জান্নাতি আক্তার জান্নাত
জান্নাত গেমিং নামের ফেসবুক পেজের মাধ্যমে ই-স্পোর্টসে যাত্রা শুরু জান্নাতের। তার ফেসবুক পেজে দুই মিলিয়নের বেশি ফলোয়ার রয়েছে। গেম খেলা ও গেমের লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমেও তিনি জনপ্রিয়তা অর্জন করেছেন। প্রতিমাসেই কয়েক হাজার ডলার আয় করে থাকেন তিনি।

 

সৈকত ইসলাম কাব্য
অনলাইন এবং গেমিং প্লাটফর্মে তিনি 'ইটস কাব্য' নামে পরিচিত। তিনি একজন কন্টেন্ট ক্রিয়েটর, গেমিং ভিত্তিক নানান ভিডিও বানান তিনি। বর্তমানে ইউটিউবে তার চ্যানেলের সাবস্ক্রাইবার প্রায় ৩ মিলিয়ন। ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে তিনি প্রতিমাসে ৩ থেকে ৪ লক্ষ টাকা আয় করে থাকেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন