বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাহাদুরের মৃত্যুর ৪৯ ঘন্টার মাথায় মারা গেলো 'রঙমালা'

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০১:৩২

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা সাফারি পার্কে পালিত পুরুষ হাতি 'সৈকত বাহাদুর' মারা যাবার ৪৯ ঘন্টার মাথায় মারা গেছে নারী হাতি রঙমালা। বয়সের ভারে নূজ্য হয়ে অসুস্থ বয়োবৃদ্ধ হাতিটি ৮৬ বছর বয়সে মারা গেছে বলে জানিয়েছেন ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সার্ফারী পার্কের তত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম। 

বুধবার (৩০ নভেম্বর) মাগরিবের পর সাড়ে ৫টার দিকে সার্ফারী পার্কে রক্ষিত হাতি বেষ্টনীতে রঙমালার মৃত্যু হয়েছে।

সার্ফারী পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানান, সার্ফারী পার্কে রক্ষিত বেষ্টনীতে পালিত রঙমালা হাতিটির বয়স হয়েছে প্রায় ৮৬ বছর। বয়সের ভারে শারীরিক অসুস্থতায় ভুগছিল হাতিটি। তাকে দীর্ঘদিন ধরে চিকিৎসা দিয়ে আসা হচ্ছিল। চিকিৎসাধীন অবস্থায় বুধবার সন্ধ্যায় রঙমালা অকস্মাৎ মারা গেছে। এ ঘটনায় চকরিয়া থানায় সাধারণ ডায়রি করা হয়েছে (নং-১৫০০/৩০-১১-২০২২)

জিডিতে উল্লেখ করা হয়েছে, ডুলাহাজারা সার্ফারী পার্কে থাকা হাতি (নারী) রঙমালা বয়সের ভারে শারীরিক অসুস্থ হলে গত ২২ ফেব্রুয়ারি পার্কের রেঞ্জ কর্মকর্তা বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে চিঠি লিখে বিষয়টি জানান।পরে ২৪ ফেব্রুয়ারি হাতিটির সুচিকিৎসার্থে ভেটেনারী মেডিকেল টিম গঠন করা হয়।

মেডিকেল টিমে ছিলেন-ভেটেনারী ও বন্যপ্রাণী বিভাগের মেডিসিন ও সার্জন (সভাসু) অধ্যাপক ডা.বিবেক চন্দ্র সূত্রধর, ডা.অধ্যাপক ভজন চন্দ্র দাশ, প্রাণিসম্পদ বিভাগের পরিচালক (অব.) ডা. মো. ফরহাদ হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী ও ভেটেনারী অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো  জুলকার নাইন।

গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকেরা গত ২৮ ফেব্রুয়ারি সরেজমিনে এসে সকল প্রাণির শারীরিক অবস্থা তদারক করেন। পরে অসুস্থ রঙমালার প্রয়োজনীয় চিকিৎসা পত্র দেন। সেই থেকে অদ্যাবধি রঙমালার চিকিৎসা চলছিল। এরপরও রঙমালাকে আর সারিয়ে তোলা যায়নি। 

উল্লেখ্য,  ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সার্ফারী পার্কের পালিত ৩২ বছর বয়সী বন্যহাতি সৈকত বাহাদুর সোমবার (২৮ নভেম্বর) বিকেল ৪টার দিকে আকস্মিক মৃত্যু হয়েছে। পার্কের বেষ্টনীর ভিতরে হাতির গোদা নামক স্থানে খাবার খেতে খেতে অকস্মাৎ হাতিটি মৃত্যুর কোলে ঢলে পড়ে জানিয়েছেন সার্ফারী পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মো. মাজাহারুল ইসলাম। এর ৪৯ ঘন্টার মাথায় মারা গেছে আরেক হাতি রঙমালা। 

ইত্তেফাক/ইআ