রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে হংকংয়ে উত্তেজনা   

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৫২

বহির্ভূত কোন হস্তক্ষেপ ছাড়াই আদালত রায় দিতে পারবে বলে মন্তব্য করেছেন হংকংয়ের অর্থ সচিব পল চ্যান। সাম্প্রতিক একটি আইনি ফোরামে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন। খবর আল-জাজিরার।   

ব্রিটিশ উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হংকং এর বিচার বিভাগের স্বাধীনতা এক দেশ, দুই নীতি নামে পরিচিত। এই নীতিকে এখন নতুনভাবে যাচাই বাছাই করা হচ্ছে। চীনের কমিউনিস্ট পার্টি (সিসিপি) সংবাদপত্র টাইকুনে আসন্ন জাতীয় নিরাপত্তা পরীক্ষা করার জন্য নিয়মগুলো পুনর্লিখন করতে প্রস্তুতি নিচ্ছে। এটি বেইজিংয়ের বিরোধিতা করার জন্য পরিচিত একটি সংবাদপত্র। 

বিলুপ্ত অ্যাপল ডেইলির প্রতিষ্ঠাতা জিমি লাইয়ের বিরুদ্ধে মামলা বিনিয়োগকারীদের কাছে সাধারণ আইন ব্যবস্থার স্বায়ত্তশাসন ও রাষ্ট্রীয় ক্ষমতার হাতিয়ার হিসেবে আইনের প্রতি বেইজিংয়ের দৃষ্টিভঙ্গির মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে।

বেইজিং এর খসড়া জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএল) অধীনে হংকংয়ের আদালতে উচ্চ পদস্থ লাইয়ের বিচার শুরু হয়েছে। এতে প্রসিকিউটররা লাইয়ের পছন্দের একজন ব্রিটিশ প্রতিরক্ষা আইনজীবীকে নিয়োগ দেন।

সোমবার হংকংয়ের বিচারকরা চতুর্থবারের মতো লাইয়ের পক্ষে রায় দেওয়ার পরে শহরের প্রধান নির্বাহী জন লি বলেন, তিনি বেইজিং এর কাছে জানতে চান বিদেশি আইনজীবীরা এনএসএল এর অধীনস্ত মামলায় যোগ দিতে পারেন কি না।

বেইজিংপন্থী রাজনীতিবিদ এবং গণমাধ্যম আদালতের রায়ের নিন্দা করার পর লি বলেন, কর্তৃপক্ষ এখনও নিশ্চিত করতে পারেনি যে এই রায়ে বিদেশি পরামর্শকের স্বার্থের সংঘাত নেই বা এই রায় বিদেশি সরকার দ্বারা নিয়ন্ত্রিত নয়।  
 
বিদেশি আইনজীবী হংকংয়ে অস্বাভাবিক নয়। অতীতে সরকারের পক্ষে এবং বিপক্ষে উভয় ক্ষেত্রেই তারা মামলা লড়েছেন। ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটি (এনপিসি), চীনের রাবার স্ট্যাম্প লেজিসলেটারের আনুষ্ঠানিকভাবে হংকং এর ঔপনিবেশিক যুগের অধিকার এবং স্বাধীনতাকে প্রাধান্য দিয়ে মৌলিক আইনের ব্যাখ্যা করার ক্ষমতা রয়েছে। তারা শিগগিরই বিদেশি আইনজীবীদের বাদ দিয়ে একটি ডিক্রি জারি করবে বলে আশা করা হচ্ছে। 
 
লাই রাষ্ট্রদ্রোহ ও বিদেশি যোগসাজশের অভিযোগে অভিযুক্ত। তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। ১৩ ডিসেম্বর থেকে বিচার শুরু হবার কথা ছিল। কিন্তু বেইজিংয়ের সিদ্ধান্তের আশঙ্কায় হংকং এর বিচার বিভাগ মামলাটি স্থগিত করার অনুরোধ জানায়।  

বৃহস্পতিবার মুলতবি শুনানিতে হংকংয়ের হাইকোর্টে জানান হয়, ইমিগ্রেশন বিভাগ লাইয়ের নির্বাচিত আইনজীবী টিমোথি ওয়েনের কাজের ভিসার মেয়াদ বাড়াতে অস্বীকার করেছে।

জর্জটাউন আইনের একজন প্রবাসী কর্মী এবং হংকং ও চীনের মূল ভূখণ্ডের আইনি নীতির বিশেষজ্ঞ এরিক ওয়াইএইচ লাই বলেছেন, আদালতের কোভিড-১৯ ভ্যাকসিন পাস নীতির বিরুদ্ধে রায় হংকং সরকারের জরুরি ক্ষমতা গ্রহণের সাম্প্রতিক সিদ্ধান্ত এবং বিচার বিভাগের স্বাধীনতায় সন্দেহ জাগিয়েছে।

লাই আল-জাজিরাকে বলেন, এই পরিস্থিতি কেবল জাতীয় নিরাপত্তা সমস্যার মধ্যেই সীমাবদ্ধ নয় বরং জনস্বাস্থ্যের ক্ষেত্রেও এর প্রভাব পড়বে। আন্তর্জাতিক ব্যবসা বিচার বিভাগের স্বাধীনতার পতন অনুধাবন করবে এবং রাজনৈতিক ক্ষেত্রে আইনের শাসন থাকবে না। 

তিনি আরও বলেন, তারা স্বাধীন আদালতের উপর নির্ভরশীল এবং এই স্বার্থ শেষ পর্যন্ত বিপন্ন হবে। এক বিবৃতিতে হংকংয়ের বিচার বিভাগ জানায়,  জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএল) সিদ্ধান্তে চূড়ান্ত বিচারসহ এর বিচারিক ক্ষমতার প্রয়োগ প্রভাবিত হবে না।

একজন মুখপাত্র আল-জাজিরাকে বলেন, প্রধান নির্বাহীর সিদ্ধান্তকে বিচার বিভাগ সম্মান করে। এনএসএল দেশটির স্ট্যান্ডিং কমিটি থেকে মতামত নেবে। মুখপাত্র আরও বলেন, স্থায়ী কমিটির এনএসএলকে মতামত দেওয়ার ক্ষমতা রয়েছে  যা হংকংয়ের অন্যান্য আইনকে অগ্রাহ্য করে।  

একটি শীর্ষস্থানীয় বিদেশি ব্যবসায়িক গোষ্ঠীর প্রধান নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে আল-জাজিরাকে বলেন, সাধারণভাবে একজনকে বাণিজ্যিক আইন এবং এনএসএলের মধ্যে পার্থক্য জানতে হবে।  

তিনি আরও বলেন, ব্যবসায়ী সম্প্রদায় বাণিজ্যিক আইন এবং কার্যকরী আইন সম্পর্কে যত্নশীল। কিন্তু আমাদের সদস্যদের মধ্যে এনএসএল উদ্বেগের বিষয় নয়। ব্যবসায়ী সম্প্রদায় সাধারণত বিচারিক স্বাধীনতা এবং বিচারকদের নিরপেক্ষতায় বিশ্বাস করে। 

ইত্তেফাক/এসআর