শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা শুরু

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ১৫:৪৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে সামনে রেখে প্রজাপতি মেলা শুরু হয়েছে।

শুক্রবার (০২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে জাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে অধ্যাপক  মো. মনজুরুল হক বলেন, প্রজাপতি নানাভাবে আমাদের উপকারে আসে। এছাড়া প্রকৃতিতেও প্রজাপতি অনেক অবদান রাখে। পাশাপাশি প্রজাপতির সৌন্দর্য আমাদের মনকে আপ্লুত করে। অন্যদিকে প্রজাপতি না থাকলে পরাগায়ন হবে না। তাই প্রকৃতিতে প্রজাপতিকে টিকিয়ে রাখতে হবে। তার প্রেক্ষিতে প্রতিবছর সচেতনতা তৈরির লক্ষ্যে প্রজাপতি মেলা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রজাপতি মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন, বন অধিদপ্তরের সাবেক প্রধান বন সংরক্ষক ইশতিয়াক উদ্দিন আহমেদ, কিউট প্যাভিলিয়নের ইনচার্জ মাতলুব আক্তার, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খান প্রমুখ।

ছবি: ইত্তেফাক

এ বছর প্রকৃতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য তরুপল্লব সংগঠনকে 'বাটারফ্লাই এওয়ার্ড' ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাসকে 'বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট' অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে।

এদিকে মেলা উপলক্ষে প্রজাপতিপ্রেমীরা ক্যাম্পাসে ভিড় করে। বিশেষ করে বাহারি রঙ্গের প্রজাপতি দেখে শিশুদের উচ্ছ্বাস চোখে পড়ার মত।

সাভারের অরুণাপল্লি থেকে বাবা সঙ্গে  প্রজাপতি মেলা দেখতে আসা ছোট্ট শারান আয বলেন, ক্যাম্পাসে এসে প্রজাপতি দেখে ভালো লাগছে। এখানে লাল, নীল ও কালোসহ কয়েক ধরনের প্রজাপতি দেখেছি। বাবার সঙ্গে আগেও কয়েকবার মেলায় এসেছিলাম।

প্রজাপতির প্রতি গণসচেতনতা সৃষ্টির লক্ষে ২০১০ সালে সর্ব প্রথম ক্যাম্পাসে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়।

মেলার বিভিন্ন আয়োজনের মধ্যে নৃত্য, শিশু কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতি হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, অরিগামি প্রজাপতি, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী রয়েছে।

ইত্তেফাক/আরএজে