রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নতুন পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে ইরান

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১৫:২২

ইরান দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে একটি নতুন পারমাণবিক কেন্দ্র নির্মাণ শুরু করেছে। দেশটির পরমাণু শক্তি সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানায় জেরুজালেম পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, খুজেস্তানের সাদেগান জেলায় ৩০০ মেগাওয়াট কারুন বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছে। ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি এক টেলিভিশন বক্তব্যে এ তথ্য জানান। প্ল্যান্টটি নির্মাণে সাত বছর সময় লাগবে এবং ১.৫ বিলিয়ন থেকে ২ বিলিয়ন খরচ হবে।

ইসলামি জানান, পাওয়ার প্ল্যান্টটি প্রথমে একটি ফরাসি কোম্পানির নির্মাণ করার কথা ছিল। কিন্তু ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর প্রতিষ্ঠানটি তার প্রতিশ্রুতি থেকে পিছিয়ে যায়। পরবর্তীতে অন্যান্য দেশগুলো নিষেধাজ্ঞার কারণে ইসলামী প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সহযোগিতা এড়িয়ে যায়।

ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি
 
২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরানকে পারমাণবিক বোমা তৈরি করা থেকে বিরত রাখতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৩.৬৭ শতাংশে সীমিত করতে সম্মত হওয়ার পর ইরান তার ফোরডো পারমাণবিক কেন্দ্র বন্ধ করে দেয়।

কিন্তু চুক্তিটি ২০১৮ সালে ভেঙ্গে যায় যখন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনকে চুক্তি থেকে প্রত্যাহার করে নেন। তিনি ইরানের ওপর আবার অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন।

ইরান তার ফোরডো প্লান্ট পুনরায় চালু করেছে।

ইরান তার ফোরডো প্লান্ট পুনরায় চালু করেছে। গত মাসে জানিয়েছে, তারা সেখানে ৬০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন শুরু করেছে।

ইরান বুশেহরে একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা করে, যা এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। ২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য ২০২১ সালের এপ্রিলে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু ইরান ও চুক্তির অন্যান্য পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে তা স্থবির হয়ে পড়েছে।

ইত্তেফাক/ডিএস