শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অবশেষে পিছু হটলো চীন 

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৪২

অবশেষে প্রাণঘাতী করোনা ভাইরাসের কঠোর বিধিনিষেধ নিয়ে পিছু হটলো চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, যাদের করোনার লক্ষণ উপসর্গবিহীন বা হালকা আক্রান্ত তারা এখন বাড়িতেই কোয়ারেন্টাইন করতে পারবেন। আজ বুধবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এর আগে দেশটিতে জিরো কোভিড নীতি অনুযায়ী, রাষ্ট্রীয় ব্যবস্থাপনার মধ্যে এসব করোনা আক্রান্তদের থাকতে হতো। এ ছাড়া দেশটি বেশিরভাগ পাবলিক ভেন্যুগুলোর জন্য পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তাও বাতিল করেছে। তবে হাসপাতাল ও স্কুলে তা থাকছে। 

সম্প্রতি দেশটিতে করোনার বিধিনিষেধ নিয়ে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। এরপরেই দেশটি আজ এমন সিদ্ধান্ত নিলো। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) বলেছে, উপসর্গহীন আক্রান্ত ব্যক্তি এবং মৃদু শনাক্তরা যারা হোম আইসোলেশনের জন্য যোগ্য তাদের সাধারণত বাড়িতে আলাদা অবস্থায় রাখতে হবে। 

প্রতিবেদনে বলা হয়েছে, এটি এখনও সবচেয়ে শক্তিশালী লক্ষণ যে চীন তার কঠোর শূন্য-কোভিড নীতি থেকে সরে যাচ্ছে এবং 'ভাইরাসকে সঙ্গে নিয়ে চলতে' চাইছে। 

এর আগ পর্যন্ত চীন করোনা সংক্রমিত ব্যক্তিদের এবং তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগকারী কাউকে কোয়ারেন্টাইন ক্যাম্পে যেতে বাধ্য করেছিল। চীনের এই নীতি দেশটির নাগরিকদের মধ্যে বিরাগভাজন ছিল। কেননা এই নীতি পরিবারগুলোকে বিচ্ছিন্ন করেছে এবং লোকদের তাদের বাড়ি থেকে আলাদা করেছে। 

ইত্তেফাক/এসআর