বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুজরাটে বিজেপির রেকর্ড, হিমাচলে কংগ্রেসের জয়

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১৭:০২

আবারও গেরুয়ার পতাকা উড়তে যাচ্ছে গুজরাটে। রেকর্ড ভেঙে ১৫৭ আসনে গুজরাটে জয় পেয়েছে নরেন্দ্র মোদির বিজেপি। বিপরীতে কংগ্রেস পায় মাত্র ১৬টি আসন। আম আদমি পার্টি পেয়েছে ৫টি। এদিকে হিমাচলে কংগ্রেস পেয়েছে ৩৯, আর বিজেপি ২৬। অন্যদিকে আপ কোনও আসন পায়নি এবার।

গত ২৭ বছর ধরে এই রাজ্যে ক্ষমতায় বিজেপি। গত কয়েক দশক ধরেই গুজরাট দেখেছে কংগ্রেস-বিজেপির দ্বিমুখী লড়াই। বিধানসভা ভোটে সবচেয়ে বেশি আসন পাওয়ার রেকর্ড এবার ভেঙে দিয়েছে বিজেপি। এর আগে কোনও দল বিধানসভা ভোটে এত আসনে জেতেনি। অন্যদিকে কংগ্রেসের ভোট গতবারের তুলনায় কমেছে ১৫ শতাংশ। আর আম আদমি পার্টি পেয়েছে ১৪ শতাংশ ভোট।

এদিকে হিমাচল প্রদেশে প্রথম থেকেই বিজেপি ও কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই। কখনও কংগ্রেস এগিয়ে কখনও বিজেপি। সময়ের ব্যবধানে কংগ্রেসের সঙ্গে বিজেপির এগিয়ে থাকা আসনের পার্থক্যও বেড়ে যায়। এনডিটিভির সবশেষ প্রতিবেদনে জানা গেছে, হিমাচলে কংগ্রেস পেয়েছে ৩৯, আর বিজেপি ২৬। অন্যদিকে আপ কোনও আসন পায়নি এবার।

তবে এখন থেকেই কংগ্রেস নিজের জয়ী বিধায়কদের সুরক্ষিত করার কাজ শুরু করে দিয়েছে। তারা বিধায়কদের চণ্ডীগড়ে নিয়ে যাচ্ছে। কংগ্রেসের আশঙ্কা, এই হারের পরেও বিজেপি কংগ্রেসের বিধায়ক ভাঙিয়ে সরকার গঠনের চেষ্টা করবে। অতীতে এইভাবে বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেস সবচেয়ে বড় দল হয়েও সরকার গঠন করতে পারেনি। 

ফলে নাটকীয় কোনো পরিবর্তন না হলে, গুজরাটে বিপুল জয় পেলেও বিজেপির বিজয়রথ পাহাড়ি রাজ্যে আটকে যাচ্ছে।

ইত্তেফাক/এএইচপি