বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নতুন আঙ্গিকে আসছে টুইটার ব্লু

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ১১:৫৩

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সাবস্ক্রিপশন সেবা 'টুইটার ব্লু' আবারও নতুন আঙ্গিকে চালু হয়েছে। এই সেবা পেতে অ্যাপলের আইওএস ব্যবহারকারীদের মাসে ১১ মার্কিন ডলার গুণতে হবে। বাকিরা ৮ ডলারেই পাবেন এটি। সোমবার থেকে অ্যাপল, অ্যান্ড্রয়েড ও ওয়েব ব্যবহারকারীদের জন্য এই সেবা চালু হয়।

অ্যাপলের গ্রাহকদের কেনো বাড়তি ৩ ডলার দিতে হবে, সে বিষয়টি টুইটার ব্যাখ্যা করেনি। তবে গণমাধ্যমের প্রতিবেদন মতে, প্রতিষ্ঠানটি অ্যাপ স্টোরের বাড়তি ফিস মোকাবিলায় এই উদ্যোগ নিয়েছে।

টুইটার জানায়, নতুন আঙ্গিকে সাজানো এই সেবার গ্রাহকরা ৩টি ফিচার পাবেন, যা ফ্রি অ্যাকাউন্ট ব্যবহারকারীরা পান না। এগুলো হল: ১। টুইট 'এডিট' করার সক্ষমতা, ২। ১০৮০পি রেজোল্যুশনের উচ্চ মানের ভিডিও আপলোড করা, ৩। অ্যাকাউন্ট ভেরিফিকেশান প্রক্রিয়ার পর প্রোফাইলের পাশে 'নীল রঙের' টিক চিহ্ন।

নভেম্বরে প্রথমবারের মতো টুইটার ব্লু সেবা চালুর পর তৈরি হয় অসংখ্য ভুয়া 'ভেরিফায়েড' অ্যাকাউন্ট । ফলে সাময়িকভাবে এই সেবা বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ২৯ নভেম্বর এই সেবা আবারও চালুর কথা থাকলেও পরে আবারও দিন-তারিখ পেছানো হয়।

গত মাসে টুইটারের নতুন সত্ত্বাধিকারী ইলন মাস্ক বেশ কয়েকটি টুইট করেন, যেখানে তিনি অ্যাপল নিয়ে তার একাধিক আপত্তির কথা জানান।

তার সবচেয়ে বড় আপত্তি হচ্ছে, অ্যাপ থেকে সফটওয়্যার ডেভেলপার বাড়তি আয় করলে (সফটওয়্যার পরিভাষায় ইন-অ্যাপ পারচেজ), সেখান থেকে অ্যাপল ৩০ শতাংশ ফিস কেটে রাখে।

এরপর তিনি অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ আনেন, প্রতিষ্ঠানটি তাদের অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করে রাখার হুমকি দিয়েছে। এছাড়াও তিনি জানান, টুইটারে বিজ্ঞাপন দেওয়া বন্ধ রেখেছে অ্যাপল।

ইত্তেফাক/এএইচপি