রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কনটেন্ট ক্রিয়েশনে নিয়নের বাজিমাত

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২২, ১৫:০৯

কখনো পথঘাটে ইভেন্ট করে খেলাধুলা বিষয়ক নানান মজাদার কুইজের আয়োজন, কখনো সাকিব আল হাসানের সাক্ষাত্কার আবার কখনো-বা ফুটবলে আন্তর্জাতিক ইভেন্টে তারকা খেলোয়াড়-সাংবাদিকদের নিয়ে ব্যতিক্রমী কনটেন্ট নির্মাণের মাধ্যমে সবার নজর কেড়েছেন শিহাব হাসান নিয়ন। কনটেন্ট নির্মাণের মাধ্যমে দেশের গন্ডি পেরিয়ে বৈশ্বিক ইভেন্টেও পেয়েছেন অংশগ্রহণের সুযোগ।

কনটেন্ট ক্রিয়েশনের যাত্রা নিয়ে নিয়ন বলেন, ‘কনটেন্ট ক্রিয়েশন এমন কোনো ব্যাপার না যেটার জন্য আলাদা করে ডিগ্রি অর্জনের ব্যাপার আছে। কেউ একজন কোনো একটা কনটেন্ট বানাতে পারে নিছক খেয়ালিপনা থেকেই, কিন্তু দর্শক যদি সেটা পছন্দ করে ফেলে তখনই মূলত এই কাজে বাড়তি আগ্রহ জন্ম নেয়। আমার ক্ষেত্রে এমনটাই ঘটেছে। একা শুরু করলেও এখন আমি পুরো একটা টিম নিয়ে কাজ করছি।’

নিয়নের ‘নিয়ন এন্ড অন’র ফেসবুক এবং ইউটিউব চ্যানেল মিলে মোট অনুসারীর সংখ্যা প্রায় এক মিলিয়ন। দেশের ক্রীড়ামোদীদের কাছে অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে তার বিভিন্ন কনটেন্ট। নানারকম তথ্য-উপাত্তের সাথে তার কনটেন্টে থাকে বিনোদন।

শিহাব হাসান নিয়ন

সম্প্রতি দুবাইতে ফুটবলার ও ক্রীড়া সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত টিকটকের আন্তর্জাতিক ইভেন্ট গ্লোব সকার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে খেলাধুলা বিষয়ক কনটেন্ট ক্রিয়েটর হিসেবে দক্ষিণ এশিয়া থেকে একমাত্র নিয়ন অংশগ্রহণের সুযোগ পান। ক্রীড়াবিদদের বৈশ্বিক এই অনুষ্ঠানে একাধিক ফুটবলার ও সাংবাদিকের সাথে পরিচিতিসহ তাদের সাক্ষাত্কার নেওয়ার সুযোগ পান নিয়ন। তাদের মধ্যে ফুটবলার ইভ্রাহিমোভিচ, মালদিনি অন্যতম। এছাড়াও জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজো রোমানোর সাক্ষাত্কার নেন তিনি। কাতার বিশ্বকাপে গ্যালারিতে বসে কাছে থেকে দেখেছেন মেসি-রোনালদো-নেইমারদের খেলা।

টিকটকের আন্তর্জাতিক স্পোর্টস সম্মেলনে অংশগ্রহণের অনুভূতি জানাতে গিয়ে নিয়ন বলেন, ‘টিকটক থেকে দক্ষিণ এশিয়ার একমাত্র স্পোর্টস কনটেন্ট ক্রিয়েটর হিসেবে আমি আমন্ত্রণ পাওয়ার পরপরই যখন ভিসার  আবেদন করি, তখন ভেবেছিলাম আমার ফ্রেশ পাসপোর্টে ভিসা পাওয়ার সম্ভাবনা ফিফটি-ফিফটি। তখন টেনশনে পড়ে গেলাম। পরবর্তী সময়ে হায়া কার্ডের মাধ্যমে যেতে পেরেছি। আর অনুষ্ঠানে অংশগ্রহণের অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। অনেক তারকা খেলোয়াড়কে কাছে থেকে দেখলাম, যাদের খেলা সবসময় টিভিতে উপভোগ করেছি। সব মিলিয়ে অসাধারণ অনুভূতি।’ কাজের স্বীকৃতিস্বরূপ কিছুদিন আগে স্পোর্টস ক্যাটাগরিতে মার্ভেল ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড লাভ করেন নিয়ন।

নিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন। বর্তমানে কনটেন্ট ক্রিয়েশনেই পুরোপুরি সময় দিচ্ছেন।

 

ইত্তেফাক/এসটিএম