শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রত্নত্তাত্বিক স্থাপনা রোয়াইলবাড়ি দূর্গে ফটোওয়াক অনুষ্ঠিত 

আপডেট : ১৬ ডিসেম্বর ২০২২, ২২:০২

ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোগে নেত্রকোণার কেন্দুয়ায় প্রত্নত্তাত্বিক স্থাপনা রোয়াইলবাড়ি দূর্গে ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টায় কেন্দুয়ার রোয়াইলবাড়ি দূর্গে এ ফটোওয়াক অনুষ্ঠিত হয়। এটি ছিলো ময়মনসিংহ সম্প্রদায়ের দ্বিতীয় অফলাইন ফটোওয়াক কার্যক্রম। 

উইকিপিডিয়ার ফটোওয়াকে উপস্থিত ছিলেন ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক এবং উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য দোলন প্রভা, লেখক ও উইকিপিডিয়ান অনুপ সাদি, কবি এনামূল হক পলাশ, অন্তরাশ্রম সাহিত্য পত্রিকার প্রকাশক মাহবুবা এনাম সুমা, ব্যবহারকারী সম্পাদক গালিব হাসান ও আহনাফ হক।


 
উইকিপিডিয়ানরা প্রথমে নেত্রকোনা শহরে মিলিত হন। বাংলা উইকিপিডিয়াতে নিজেদের কাজ ও করণীয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।। তারপর ব্যাটারিচালিত ইজিবাইকে কেন্দুয়া বাজারের উদ্দেশ্যে রওনা হন। পথে বিভিন্ন উদ্ভিদ, ব্রিজ, নদী ও গুরুত্বপূর্ণ স্থান এবং অফিসের ছবি তুলেন। এরপরে রোয়াইলবাড়িতে গিয়ে প্রত্নত্তাত্বিক স্থানগুলো ছবি তোলেন।  

এই উইকি ফটোওয়াকটি ছিলো সবার জন্য উন্মুক্ত। যারা বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়া কমন্স সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না, তারাও অংশ নিয়েছিলেন। ছবি তোলার সঙ্গে সঙ্গে নিজেদের কাজের অভিজ্ঞতা নিয়ে আলোচনা হয়। ছবি তুলতে গিয়ে গ্রামবাসীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়। 
স্থাপনাগুলো রক্ষা করার গুরুত্ব সম্পর্কে তাদের সচেতন করা হয়। 

এছাড়াও ফটোওয়াকে ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের আগামী কর্ম পরিকল্পনা নিয়ে কথা হয়। নেত্রকোনা জেলার আশেপাশে অন্যান্য স্থাপনার ছবি তোলা ও অন্যান্য কার্যক্রম কীভাবে করা যায় সেই বিষয়ে কথা হয়। ছবিগুলো বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করে নিবন্ধকে সুন্দর করার বিষয়ে আলোচনা করা হয়। সন্ধ্যার মধ্যে প্রাণবন্ত ফটোওয়াকের কার্যক্রম সমাপ্ত হয়।

ইত্তেফাক/পিও