শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেয়র আতিকের ‘কলাগাছ থেরাপি’ শুরু

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১৩:৩৩

ড্রেন ও লেকে পয়ঃবর্জ্যের সংযোগ সারফেস দেওয়া বন্ধে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এর মাধ্যমে লেকের প্রাকৃতিক সৌন্দর্য রক্ষার পাশাপাশি মশার উপদ্রব কমবে বলে আশা করা হচ্ছে।

অভিযানের অংশ হিসেবে বুধবার (৪ জানুয়ারি) গুলশানে দুটি বাসার সামনের ড্রেনে কলাগাছ ঢুকিয়ে কার্যক্রম শুরু করেন মেয়র আতিকুল ইসলাম।

জানা গেছে, গুলশান, বারিধারা, নিকেতন ও বনানী এলাকার ৩ হাজার ৮৩০টি বাড়ির মধ্যে ২ হাজার ২৬৫টিরই পয়ঃবর্জ্যের সংযোগ দেওয়া লেক কিংবা ড্রেনের সঙ্গে, যা মোট বাড়ির ৮৫ শতাংশ। এর ফলে লেকের প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হচ্ছে ও মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে।

মেয়র আতিক সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশনের স্যুয়ারেজ লাইনে পয়ঃবর্জ্যের সংযোগ দেওয়া যাবে না। ওয়াসার পৃথক লাইনে এসব বাড়ির বর্জ্য যাওয়ার কথা থাকলেও সেটি নেই। ধারাবাহিকভাবে অভিযান চলবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা তালিকা প্রণয়ন করে ফেলেছি। সব বাসা-বাড়িতে আমরা অভিযান পরিচালনা করবো। কেউ বিন্দুমাত্র ছাড় পাবেন না।

তিনি জানান, প্রায় ৬ মাস আগে থেকে বাড়ির মালিকদের অবগত করা হয়েছে। গণবিজ্ঞপ্তিও দিয়েছি, কিন্তু তারা কোনো ব্যবস্থা নেননি। তাই আজ থেকে এই অভিযান শুরু করলাম। বাসার সামনে গিয়ে ড্রেনগুলো আমরা কলাগাছ দিয়ে বন্ধ করে দিচ্ছি। এছাড়া বাড়ির মালিকরা ওয়াসার বিল পরিশোধ করেও তারা সেবা পাচ্ছেন না। সার্ভে রিপোর্টটি ওয়াসাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ইত্তেফাক/এসকে