বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু  

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৩, ২৩:০০

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে ১৪ দিনব্যাপী সুলতান মেলা। ৭ জানুয়ারি (শনিবার) বিকালে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে এ মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আব্দুর রশীদ। 

উদ্বোধনের আগে এসএম সুলতান কমপ্লেক্স থেকে র‌্যালি শুরু হয়ে সুলতান মঞ্চ চত্ত্বরে এসে শেষ হয়। পরে সুলতান মঞ্চে জেলা প্রশাসক ও এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান সুবাস চন্দ্র বোস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম হিলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুণ্ডুসহ অনেকে। 

ছবি: ইত্তেফাক

নড়াইলের জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিতব্য ১৪ দিনব্যাপী এ মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে ৭টি দেশের শিল্পীদের অংশগ্রহণে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, গ্রামীণ খেলাধুলা, লাঠিখেলা, কাবাডি, কুস্তি, ভলিবল, আর্চারি, ষাড়ের লড়াই, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর জীবন, দর্শন, শিল্পীস্বত্তা ও কর্মময় জীবনের ওপর সেমিনার।  

২০ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সুলতান স্বর্ণ পদক’ প্রদান করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণি চিত্রশিল্পীকে ‘সুলতান স্বর্ণ পদক’ দেওয়া হবে। শিল্পী নির্বাচন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

ছবি: ইত্তেফাক

মেলাকে কেন্দ্র করে ইতিমধ্যে লোক ঐতিহ্য দোলনা, খেলনা ট্রেন-নৌকা, কারুশিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, কাপড়, চুড়ি-ফিতা, বিভিন্ন প্রকার পিঠা-পুলিসহ দেশীয় খাবারের পসরা সাজিয়ে শতাধিক স্টল মেলা প্রাঙ্গণে বসেছে। 

এবার স্থানীয় ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটকের পাশাপাশি কুষ্টিয়ার লালন একাডেমিসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

ইত্তেফাক/পিও