বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজশাহীর বরই যাচ্ছে বিদেশে

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১২:৩২

দেশের গণ্ডি পেরিয়ে এবার রাজশাহীর বাঘা উপজেলা থেকে আমের পর বরই ও পেয়ারা রফতানি শরু হয়েছে বিদেশে।

গত ৫-৬ বছর ধরে বাঘার আম ইংল্যান্ড, নেদারল্যান্ড, সুইডেন, নরওয়ে, পর্তুগাল এবং ফ্রান্সসহ রাশিয়াতে রফতানি হচ্ছে জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান। তিনি বলেন, আমের পর এবার রফতানি শুরু হয়েছে পেয়ারা ও বরই। আর এটি সম্ভব হয়েছে স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের প্রচেষ্টায়।

সবশেষ সোমবার (১৬ জানুয়ারি) এ উপজেলা থেকে ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনালের মাধ্যমে উপজেলার পাকুড়িয়া গ্রামের সফল শিক্ষিত কৃষক শফিকুল ইসলাম সানা ৫০০ কেজি পেয়ারা রফতানি করেন ইটালিতে। এর পরদিন সন্ধ্যায় ওই একই কম্পানির মাধ্যমে সানা ও বাউসা এলাকার তরুণ উদ্যোক্তা শাহিন ইকবালের বাগান থেকে রফতানি হয় দেড়শ’ কেজি করে মোট তিনশ’ কেজি থাই বরই।

সফল ফল চাষী শফিকুল ইসলাম সানা বলেন, এ উপজেলার মাটি যে কোনো ফসল চাষাবাদের জন্য বেশ উপযোগী। আম এ অঞ্চলের প্রধান অর্থকরী ফসল। আমের পরে পেয়ারা ও বরই চাষ করে আমরা আর্থিকভাবে লাভবান হচ্ছি।

বর্তমানে দেশের অনেক জায়গায় এখন ব্যবসায়িক ভিত্তিতে কুল চাষ ও বাজারজাত করা হচ্ছে। এর মধ্যে আপেল কুল, বাউ কুল, নারকেল কুল, থাই কুল বিশেষভাবে উল্লেখযোগ্য।

এ বিষয়ে রাজশাহী কৃষি অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, আমাদের দেশের মাটি খুব উর্বর। শুধু প্রয়োজন বৈজ্ঞানিক উপায়ে চাষাবাদ। এ ক্ষেত্রে কৃষি খাতে শিক্ষিত যুবক তথা তরুণরা এগিয়ে এলে নতুন জাগরণ সৃষ্টি হবে। তিনি তরুণ বেকার যুবকদের কৃষিতে এগিয়ে আসার জন্য বিশেষভাবে আহ্বান জানান।

ইত্তেফাক/পিএস/এসকে