বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আরো ১০ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফ্ট

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ১৩:০৭

মেটা, অ্যামাজন এবং টুইটারের পদক্ষেপ অনুসরণ করে মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফ্ট কর্পোরেশন আবারো দশ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। এর ফলে প্রতিষ্ঠানটির প্রায় পাঁচ শতাংশ কর্মী কমে যাবে।

বুধবার (১৮ জানুয়ারি) এ মাইক্রোসফটের অভ্যন্তরীণ এক নোটিসে এ তথ্য জানানো হয়েছে গেছে। খবর রয়টার্স।

মাইক্রোসফ্টের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন, কোভিডের সময় গ্রাহকেরা ব্যয় বাড়িয়েছিলেন। তবে এখন মানুষ ‘সতর্কতার নীতি’ অনুসরণ করছে। বিশ্বের অনেক অংশে মন্দা চলছে। অনেক জায়গায় মন্দা আসন্ন।

ঘোষণার ঠিক আগে ছাঁটাই সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা বলেছিলেন, ‘কেউই মাধ্যাকর্ষণকে অস্বীকার করতে পারে না।’

মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে মাইক্রোসফ্টের ফাইলিং বলেছে, কাটব্যাকের ফলে তাদের পরবর্তী ফলাফল ঘোষণায় ১.২ বিলিয়ন ডলার চার্জ করা হবে।

কর্মীদের উদ্দেশ্যে একটি নোটে বলা হয়, ‘আমরা যেমন মহামারি চলাকালীন গ্রাহকদের তাদের ডিজিটাল ব্যয়কে প্রভাবিত করতে দেখেছি, এখন তাদের ডিজিটাল খরচ কম করে আরও বেশি করার জন্য অপ্টিমাইজ করতে দেখছি।’

নিউজ সাইট ‘অ্যাক্সিওস’ অনুসারে, কোভিডকালে প্রযুক্তি ব্যবসা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় অনেক কর্মী নিয়োগ করতে হয়েছিল এ খাতের প্রতিষ্ঠানগুলোকে। ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ৪০ হাজার নতুন কর্মী নিয়েছিল মাইক্রোসফট। ফলে প্রতিষ্ঠানটির স্থায়ী কর্মীর সংখ্যা দুই লাখ ২১ হাজারে দাঁড়িয়েছিল। এর মধ্যে ৯৯ হাজার যুক্তরাষ্ট্রের বাইরের। মাইক্রোসফ্ট ইতোমধ্যেই দুই দফা কর্মী ছাঁটাই করেছে। জুলাইয়ে এবং অক্টোবরে এক হাজারেরও কম লোককে চাকরিচ্যুত করেছিল।

ইত্তেফাক/এসকে