বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ম্যাচসেরার পুরস্কার ‘ডিম!

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৩:২৫

গোল করে দলকে ‘ডার্বি’ ম্যাচ জিতিয়েছেন। পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার। কিন্তু ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়ে খুশি নন কেনেডি মুসোন্ডা। তিনি কি করে খুশি হবেন, ম্যাচসেরার পুরস্কার হিসেবে তাকে যে ‘ডিম’ দেওয়া হয়েছে!

তামাশা নয়, সত্যি। ম্যাচসেরার পুরস্কার হিসেবে ‘ডিম’ দেওয়ার ভূতুরে এই ঘটনাটা ঘটেছে আফ্রিকার দেশ জাম্বিয়ার সুপার লিগের একটা ঐতিহাসিক ডার্বি ম্যাচে! সম্প্রতি জাম্বিয়ার লিগের একটা গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল কোপারবেল্ট শহরের দুই ক্লাব এনকানা ও পাওয়ার ডায়নামোস। একই শহরের ক্লাব বলে দুই ক্লাবের দ্বৈরথটি ডার্বি হিসেবে ঐতিহাসিক গুরুত্ব পেয়েছে। তো সম্প্রতি এই ডার্বিতে এনকানাকে ১-০ গোলে হারিয়েছে পাওয়ার ডায়নামোস। ম্যাচের একমাত্র গোলটি করেছেন পাওয়ার ডায়নামোসের কেনেডি মুসোন্ডা। গোল করার পাশাপাশি পুরো ম্যাচেই অসাধারণ ফুটবল খেলেছেন মুসোন্ডা। ম্যাচসেরাও হয়েছেন তিনিই। পুরস্কার হিসেবে ম্যাচ শেষে তার হাতে তুলে দেওয়া হয় ৫ ট্রে ডিম! এর ৩ ট্রে ডিম দেওয়া হয়েছে ম্যাচসেরা হিসেবে। বাকি ২ ট্রে ডিম পেয়েছেন ম্যাচের একমাত্র গোলটা করার জন্য। দেশের লিগ কর্তৃপক্ষের দেওয়া অদ্ভুত এই পুরস্কার গ্রহণ করেছেন মুসোন্ডা। কিন্তু পুরস্কার হিসেবে ডিম পেয়ে তিনি মোটেও খুশি নন।

ম্যাচসেরার পুরস্কার হিসেবে অনেক সময়ই নানা রকম কিছু উপহার দেওয়া হয়। বাংলাদেশেই যেমন ম্যাচসেরার পুরস্কার হিসেবে ‘ব্লেন্ডার’ দেওয়ার প্রচলন আছে। তাই বলে ডিম! ম্যাচসেরার পুরস্কার হিসেবে ‘ডিম’, ব্যাপারটা একটু বেশিই অদ্ভুত। মুসোন্ডার ‘ডিম’ পুরস্কার পাওয়া নিয়ে তাই সামাজিক যোগাযোগের মাধ্যমে হাস্যরস, রসিকতা হচ্ছে! ডিম পুরস্কার দেওয়ার ভিডিও বিশ্বজুড়ে ভাইরাল হওয়ার পুরস্কার একেকজনে একেক রকম মন্তব্য, রসিকতা করছেন। এক সমর্থক যেমন লিখেছেন, ‘এটা আমাকে দুঃখিত করেছে।’

ইত্তেফাক/জেডএইচ