বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তুরস্কের সঙ্গে বিরোধে সুইডেনের ন্যাটো সদস্যপদ অনিশ্চিত

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৫:১১

কুর্দি কর্মীদের প্রত্যর্পণ নিয়ে উত্তেজনা এবং তুরস্কের নেতৃত্বে কুর্দি বিক্ষোভ ঠেকাতে স্টকহোমের জন্য আঙ্কারার দাবির কারণে সুইডেনের ন্যাটো সদস্যতার  বিড ব্যর্থ হতে পারে। ফ্রান্স২৪ এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
 
স্টকহোম ইউনিভার্সিটির ইন্সটিটিউট ফর তুর্কি স্টাডিজের পরিচালক পল লেভিন জানিয়েছেন, মে মাসের মাঝামাঝি তুরস্কের সংসদীয় নির্বাচনের পরে এ ক্ষেত্রে পরিবর্তনের সম্ভাবনা আছে।

স্টকহোম ইউনিভার্সিটির ইন্সটিটিউট ফর তুর্কি স্টাডিজের পরিচালক পল লেভিন

লেভিন বলেন, 'আমরা এখন সম্ভবত নির্বাচনের আগে তুর্কি অনুমোদন ভুলে যেতে পারি, বিষয়টি ১৪ মে অনুষ্ঠিতব্য নির্বাচনের মাধ্যমে নির্ধারিত হবে বলে মনে হচ্ছে। এর পরে কি হবে তা নির্ভর করে কে জিতবে তার উপর।'
    
সুইডেনের ন্যাটো সদস্যপদ নিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আপত্তি মূলত স্টকহোমের তুর্কি নাগরিকদের হস্তান্তর নিয়ে, তুরস্ক তাদের সন্ত্রাসবাদের অভিযোগে বিচার করতে চায়, কিন্তু সুইডেন তাদের হন্তান্তর করতে অস্বীকার করছে। ১৪ মে এরদোগান পুনঃনির্বাচনের জন্য ভোটের লড়াইয়ে নামছেন। 

সুইডেনের ন্যাটো সদস্যপদ নিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আপত্তি মূলত স্টকহোমের তুর্কি নাগরিকদের হস্তান্তর নিয়ে

গত ডিসেম্বরে সুইডেন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একজন সদস্যকে তুরস্কের কাছে হস্তান্তর করে। তিনি তুরস্কের একটি আদালতে দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং সুইডেনে আশ্রয় প্রত্যাখ্যান করেছিলেন। এরদোগান স্টকহোমের কাছ থেকে তুরস্ক ও তার পশ্চিমা মিত্রদের দ্বারা সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত পিকেকে এর বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে চান। 

গত ডিসেম্বরে সুইডেন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একজন সদস্যকে তুরস্কের কাছে হস্তান্তর করে।

লেভিন জানান, একদিকে তুর্কি প্রেসিডেন্ট কথিত অবমাননার অভিযোগে কয়েক হাজার লোককে কারাগারে বন্দী রেখেছেন এবং নির্বাচনের কয়েক মাস আগে দুর্বল অর্থনীতি থেকে মনোযোগ অন্যদিকে সরানোর চেষ্টা করছেন। 

অন্যদিকে, সুইডেনে এমন কিছু গোষ্ঠী রয়েছে যারা সুইডেনের ন্যাটো সদস্যপদের বিরুদ্ধে এবং পিকেকে সমর্থকরা তাদের প্রতি সরকারের অনুসরণ করার জন্য সরকারের প্রতিশ্রুতি নিয়ে চিন্তিত বলে জানান তিনি।

ইত্তেফাক/ডিএস