বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বর্ষসেরা টি-টোয়েন্টি দলে নেই কোন বাংলাদেশী

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৮:৫৫

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি) ২০২২ বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা পায়নি বাংলাদেশী কোন খেলোয়াড়। এক বছরের পারফরম্যান্সের ভিত্তিতে আইসিসি সোমবার (২৩ জানুয়ারি) ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করে।

বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটার জশ বাটলার। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন বাটলার। বর্ষসেরা টি-টোয়েন্টি দলে সর্বোচ্চ তিনজন আছেন ভারতীয় ক্রিকেটার। ইংল্যান্ড ও পাকিস্তানের দু’জন করে। নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে-শ্রীলংকা ও আয়ারল্যান্ড থেকে  জায়গা পেয়েছেন একজন করে।

জশ বাটলার

ভারত থেকে আছেন বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ইনিংসে সর্বোচ্চ ২৯৬  রান করেছিলেন কোহলি। এর আগে এশিয়া কাপে ৫ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৭৬ রান করেছিলেন কোহলি। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেন তিনি।

বিরাট কোহলি

গেল বছর টি-টোয়েন্টির সেরা ব্যাটার সূর্যকুমার। ৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরিতে ৩১ ম্যাচে ১৮৭ স্ট্রাইক রেটে ১১৬৪ রান করেছেন তিনি। যার সুবাদে গেল বছর আইসিসি টি-টোয়েন্টি ব্যাটার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেন সূর্য। ব্যাট-বল হাতে দারুণ পারফরমেন্স করেন পান্ডিয়া। ব্যাট হাতে ৬০৭ রান ও বল হাতে ২০ উইকেট নেন তিনি।

স্যাম কারান

বাটলারের সঙ্গে ইংল্যান্ড থেকে বর্ষসেরা দলে সুযোগ হয়েছে অলরাউন্ডার স্যাম কারানের। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ও টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে ১২ রানে ৩ উইকেট নেন কারান। পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন ওপেনার ও উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান এবং পেসার হারিস রউফের। এশিয়া কাপে ৬ ইনিংসে সর্বোচ্চ ২৮১ রান করেছিলেন রিজওয়ান। বল হাতে বছর ৩১ উইকেট শিকার করেন রউফ।

টি-টোয়েন্টি ফরম্যাটে ধারাবাহিক পারফরমেন্স করেছেন নিউজিল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটার গ্লেন ফিলিপস। ২১ ম্যাচে ১৫৬ স্ট্রাইক রেটে ৭১৬ রান করা  ফিলিপস আছেন আইসিসি বর্ষ সেরা দলে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরিও করেন তিনি। আসরে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২০১ রান করেছিলেন ফিলিপস। 

গেল বছর  টি-টোয়েন্টিতে দারুণ ছন্দে ছিলেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৭৩৫ রান ও সর্বোচ্চ ২৫ উইকেট শিকারি ছিলেন তিনি। বিশ্বকাপে তিনবার ম্যাচ সেরা হন রাজা। শ্রীলংকা থেকে দলে জায়গা পেয়েছেন স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। এশিয়া কাপে ৬ ম্যাচে ৯ উইকেট এবং বিশ্বকাপে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে বর্ষসেরা দলে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা। গেল বছর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি আয়ারল্যান্ডের জশ লিটল। ৩৯ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি পেসার। এরমধ্যে বিশ্বকাপের মঞ্চে ১১টি।

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দল: জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারান, হাসারাঙ্গা ডি সিলভা, হারিস রউফ ও জশ লিটল।

ইত্তেফাক/জেডএইচ