বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দারাজ ইউনিভার্সিটি ও ভিসার নতুন উদ্যোগ

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৪:৩৮

দারাজ ইউনিভার্সিটি-সেলারদের দক্ষতা বৃদ্ধির জন্য দারাজের একটি প্ল্যাটফর্ম, এবং ভিসা যৌথ উদ্যোগে অনলাইন সেলারদের জন্য ব্যবসা শুরু করার এবং ব্যবসা বৃদ্ধির কৌশল সম্পর্কে বিস্তারিত নির্দেশিকা ভিডিও তৈরি করেছে। ইতোমধ্যে দারাজ প্ল্যাটফর্মের সেলারদের মাঝে এই টিউটোরিয়াল ভিডিওগুলো শেয়ার করা হয়েছে।

এসব টিউটোরিয়াল ভিডিওগুলোতে থাকছে ব্যবসা শুরু করার বিভিন্ন নির্দেশিকা, ব্যবসা পরিকল্পনা, ফান্ডিং, রেজিস্ট্রেশন বা ট্রেড লাইসেন্স সম্পর্কিত তথ্য, বিজনেস ম্যানেজমেন্ট, বিভিন্ন ক্যাম্পেইনে অংশগ্রহণ করে ৩-৪ গুণ সেল বাড়ানোর টিপস সহ কিভাবে ব্যবসার প্রবৃদ্ধি ঘটানো যায় সেই সম্পর্কিত বিভিন্ন টিপস।

টিউটোরিয়ালগুলো দেখে অনলাইন ব্যবসা সম্পর্কে আরও জানার পর সেলাররা অংশগ্রহণ করতে পারবেন অনলাইন কুইজে, যাতে শীর্ষ ১ হাজার বিজয়ী প্রতিযোগীদের জন্য থাকবে আকর্ষণীয় গিফট ভাউচার এবং সার্টিফিকেট। কুইজের মার্কের উপর ভিত্তি করে টপ ৩০ জন সেলার জিতে নিতে পারবেন ১০ হাজার টাকার গিফট ভাউচার ও ফ্রি শিপিং ভর্তুকি এবং বাকি সেলাররা পাবেন ৫০০ টাকার গিফট ভাউচার। আগে থেকে দারাজ প্ল্যাটফর্মে ব্যবসা পরিচালনা করছেন এমন সেলারদের পাশাপাশি নতুন সেলাররাও এই উদ্যোগে অংশগ্রহণ করতে পারবেন।

২০১৪ সালে প্রতিষ্ঠিত দারাজ বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় ই-কমার্স প্ল্যাটফর্ম। দারাজ বিশ্ব মানসম্পন্ন মার্কেটপ্লেস প্রযুক্তির মাধ্যমে ১ লাখের বেশি সেলারের ক্ষমতায়নে ভূমিকা রাখছে। 

পাশাপাশি, সেলারদের এ অঞ্চলের দ্রুত বর্ধনশীল ৫০ কোটি গ্রাহকের সাথে যুক্ত করতে কাজ করে যাচ্ছে দারাজ। দারাজ এক্সপ্রেসের মাধ্যমে ব্র্যান্ডটি বাজারের সবচেয়ে কার্যকরী ও ডিজিটালাইজড লজিকটিকস অবকাঠামো পরিচালনা করছে। দারাজের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার ৫ কোটি ক্রেতা ও ব্যবসাকে সেবা প্রদান করা।

ইত্তেফাক/এএইচপি