শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খিরা চাষে অধিক লাভে খুশি কৃষক

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১০:৪৭

উক্তরাঞ্চলের শস্য ভাণ্ডার হিসেবে খ্যাত খিরা চাষে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় লাভের মুখ দেখছেন কৃষকরা। বিশেষ করে অল্প সময়ে ও স্বল্প খরচে অধিক লাভ হওয়ার কারণে খিরার চাষ বেড়েছে। এ বছর ৪৩৯ হেক্টর জমিতে খিরার আবাদ করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

বারুহাস ইউনিয়নের দিঘড়িয়া গ্রামের বর্গা চাষী ক্ষুদ্র কৃষক ফজর আলী বলেন, গত বছর ১০ শতাংশ জমির খিরা বিক্রি করে বেশ লাভ হয়েছিল। এ বছর আরও ২০ শতাংশ জমি বর্গা নিয়ে খিরার চাষ করেছেন। ফলন খুবই ভালো হচ্ছে, দামও ভালো যাচ্ছে।

সান্দ্রা গ্রামের কৃষক হোসেন আলী বলেন, আমি  তিন বছর ধরে খিরার চাষ করে আসছি। আগে এই আবাদ কম হতো। কিন্তু অন্যান্য ফসলের চেয়ে খিরা চাষে অধিক লাভের কারণে প্রতি বছর কৃষকের আগ্রহ বাড়ছে।

খিরা চাষীরা বলেন, প্রতিমণ খিরা পাইকারি বিক্রি করছেন ৯০০ থেকে ১ হাজার টাকায়। অনুরূপ দাম পাওয়া গেলে এক বিঘা জমির খিরা ৫৫ থেকে ৬০ হাজার টাকার বিক্রি করা যাবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, চাষীরা সকাল থেকে খিরা তুলতে শুরু করেছেন। আগে যে সব জমি পতিত পড়ে থাকতো। অধিকাংশ জমিতে খিরার আবাদ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন ইত্তেফাককে বলেন, মাঠ পর্যায়ে খিরা চাষীদের মরামর্শ দেওয়া হয়। এ বছরও খিরার আবাদে কোনো রোগবালাই নেই।

ইত্তেফাক/আরএজে