শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লাইটশোরের আর্ট ক্যাম্পে ছবি আঁকলো গারো-হাজং শিশুরা

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ১৬:৪৮

নেত্রকোনা গারো পাহাড়ের গাঁ ঘেষে ভারত বাংলাদেশ বর্ডার ঘেষা ছবির মত সুন্দর ছোট্ট গ্রাম বারোমারি- লক্ষিপুর। যেখানে গারো-হাজং মিলিয়ে প্রায় ১০০ এর বেশি এর মত পরিবার প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে প্রতিনিয়ত জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছে। এইগ্রামে মানুষের পাঁচটি মৌলিক চাহিদার যেখানে বিলাসিতা সেখানে তাদের শিশুদের মুখে হাসি ফোটাতে লাইটশোর ফাউন্ডেশন গত ২৪ ও ২৬ শে জানুয়ারি ২০২৩ আর্ট ক্যাম্প ফর-ইন্ডিজেনাস কিডস শিরোনামে একটি ক্যাম্প আয়োজন করে।

গারো এবং হাজং শিশুদের জন্যে প্রকৃতির পাঠশালায় সহশিক্ষা কার্যক্রম চালানো ভলান্টিয়ারিং প্রতিষ্ঠান থেকে ৫০-৬০ জন শিশুদের নিয়ে অনুষ্ঠিত হয় এই উদ্যোগ।

লাইটশোর এর উদ্যোগে গারো-হাজং শিশুদের নিয়ে আর্ট ক্যাম্প

আর্ট ক্যাম্পে মেন্টর হিসেবে ছিলেন চিত্রশিল্পী মোর্শেদ মিশু। সমাজের পিছিয়ে পড়া মানুষদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী হিসেবেও বেশ পরিচিত তিনি।

লাইটশোর এর উদ্যোগে গারো-হাজং শিশুদের নিয়ে আর্ট ক্যাম্প

এছাড়াও শিল্পী রিপ্পি বাংলাও শিশুদের শিল্পকর্ম তৈরির নির্দেশনা ও সহযোগিতা করার উদ্দেশ্যে এই কাজে যোগ দেন। এছাড়া লাইটশোর ফাউন্ডেশনের ফাউন্ডার সুলতানা রাজিয়াসহ গারো এবং হাজংদের মধ্যে ভাস্কর হাজং, অনন্ত হাজং, নাজমুল, সাইলেস ত্রিগেদী, থমাস ত্রিগেদীসহ অনেক পরিচিতমুখ।

লাইটশোর এর উদ্যোগে গারো-হাজং শিশুদের নিয়ে আর্ট ক্যাম্প

লাইটশোর এর ফাউন্ডার সুলতানা রাজিয়া বলেন, গারো- হাজং বাচ্চা গুলো খুব এ আগ্রহী ছবি আঁকার এর ব্যাপারে খুবই আগ্রহী। এই ক্যাম্পে আয়োজনের মাধ্যমে আমারদের লক্ষ্য ছিল ভুলে যাওয়া এই  শিশুদের একটা সুন্দর ও স্মরণীয় অভিজ্ঞতা দেয়া এবং তাদের আঁকা  ছবি গুলো প্রদর্শনীর মাধ্যমে তাদের বৈচিত্র্যময়য় জীবন সম্পর্কে বাংলাদেশের মানুষ এবং বিশ্বের দরবারে তাদের জীবন সংগ্রামের বাস্তব চিত্র তুলে ধরা।

এই আয়োজনের সফল করতে অনলাইন পার্টনার হিসেবে ছিল দৈনিক ইত্তেফাক।

ইত্তেফাক/এএইচপি