মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১৩ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আনন্দ বেদনার কাব্য

বাবার মৃত্যুর ২৩ ঘন্টা পর মেয়ের জন্ম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ২১:০৬

দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করে গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাতে মারা গিয়েছেন কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি শাহজাহান মনির। তার মৃত্যুর ২৩ ঘন্টার মাথায় শুক্রবার (২৭ জানুয়ারি) সন্ধ্যার পর জন্ম নিলো তার দ্বিতীয় কন্যা সন্তান। ২৩ ঘণ্টার ব্যবধানে পিতার মৃত্যু ও মেয়ের জন্ম হওয়ায় বাবার দেখা হলো না সদ্যজাত মেয়ের।

পরিবার সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাত সোয়া ৯টায় শাহজাহান মনিরের মৃত্যু হয়। পরের দিন শুক্রবার বেলা ১১টার দিকে চকরিয়া পৌরসভার দক্ষিণ লক্ষ্যারচর সিকদারপাড়া কেন্দ্রীয় জামে মসজিদসংলগ্ন মাঠে তার জানাজা সম্পন্ন হয়। লাশ দাফনের পর অসুস্থ হয়ে পড়েন তার অন্তঃসত্ত্বা স্ত্রী রুশনি জান্নাত। তাকে চকরিয়া পৌর শহরের ম্যাক্স হাসপাতালে নেওয়ার পর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হাসপাতালে জন্ম হয় ফুটফুটে এক কন্যা সন্তানের। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন শাহজাহান। এখন দুই মেয়েকে নিয়ে অথৈ সাগরে পড়েছেন স্ত্রী রুশনি জান্নাত।

বিএনপির সাবেক নেতা ও সদ্য প্রয়াত শাহজাহান। ছবি: ইত্তেফাক

শাহজাহান মনিরের পরিবারের লোকজন বলেন, কয়েক মাস আগে শাহজাহানের লিভার ক্যানসার ধরা পড়ে। বাংলাদেশে কয়েক দিন চিকিৎসা করার পর তাকে নিয়ে যাওয়া হয় ভারতের হায়দরাবাদের এআইজি হাসপাতালে। সেখানে চিকিৎসকেরা তাকে কেমোথেরাপি দেওয়ার পরামর্শ দেন। পরে দেশে ফিরে চট্টগ্রামের ক্যানসার-বিশেষজ্ঞ আবদুল আউয়ালের তত্ত্বাবধানে ছয়টি কেমোথেরাপি নেন তিনি। তবে অবস্থার অবনতি হলে শাহজাহানকে আবার হায়দরাবাদে নেওয়া হয়। কিন্তু সেখানকার চিকিৎসকদের পরামর্শে গত মঙ্গলবার শাহজাহান দেশে ফেরেন।

শাহজাহানের স্ত্রী রুশনি জান্নাত বলেন, সানজিদা হক রাফা নামের তাদের আড়াই বছর বয়সী আরেকটি মেয়েশিশু আছে। শাহজাহানই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন। এখন দুই মেয়েকে নিয়ে অথই সাগরে পড়েছি। শাহজাহানের চিকিৎসার পেছনেও অনেক টাকা খরচ হয়েছে। এখন কীভাবে সংসার চলাবো, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই!

২০১৯ সালের ২৭ জানুয়ারি শাহজাহানের সঙ্গে রুশনির বিয়ে হয়। শাহজাহানের লাশ দাফনও করা হয় একই তারিখে। আবার ওই তারিখেই শাহজাহানের দ্বিতীয় সন্তানের জন্ম হলো। রাজনীতির পাশাপাশি চকরিয়া পৌরসভার তরছঘাট এলাকায় শাহজাহানের ফার্নিচারের দোকান আছে।

সদ্য প্রয়াত বাবা শাহজাহানের সদ্য জন্মানো মেয়ে। ছবি: ইত্তেফাক

শাহজাহান মনির চকরিয়া কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক, চকরিয়া পৌরসভা ছাত্রদলের সাধারণ সম্পাদক, চকরিয়া পৌরসভা যুবদলের সাধারণ সম্পাদক ও ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি চকরিয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতির দায়িত্বে ছিলেন।

শাহজাহান মনিরের বন্ধু ও চকরিয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মঈনুদ্দিন বলেন, শাহজাহান মনির রাজনীতি করলেও কারও সঙ্গে ব্যক্তিগত বিরোধ ছিলো না। সবার সঙ্গে হাসিমুখে কথা বলতেন। তার ক্যানসারে আক্রান্তের খবরে রাজনীতির ঊর্ধ্বে উঠে অনেকে সহযোগিতা-সহমর্মিতা জানিয়েছেন। 

ইত্তেফাক/পিও