শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আমিরাতে ফিরতে লাগবে এন্ট্রি পারমিট পেপার

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ২০:০৩

অভিবাসন আইনের সংস্কারের ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাত তাদের ভিসার নিয়মে কিছু পরিবর্তন এনেছে। ফলে প্রবাসীদের এই নতুন নিয়মের আওতায় আসতে হবে। নতুন আইনে আমিরাতের রেসিডেন্সি ভিসাধারীরা যারা ৬ মাসের বেশি সময় ধরে বাহিরে আছেন তাদেরকে পুনরায় আমিরাতে প্রবেশ করতে হলে লাগবে এন্ট্রি পারমিট পেপার। এই ধরনের বাসিন্দাদের দীর্ঘ সময়ের জন্য আমিরাতের বাহিরে থাকার কারণ উল্লেখ করে প্রমাণও উপস্থাপন করতে হবে।

এ বিষয়ে ট্রাভেল এবং টাইপিং এজেন্টরা একটি বিজ্ঞপ্তি পেয়েছেন বলে খালিজ টাইমসকে নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিবাসীরা ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্টস সিকিউরিটি (ICP) ওয়েবসাইটে এই পরিষেবার জন্য আবেদন করতে পারেন। পরিষেবাটিকে বলা হয় ‘সংযুক্ত আরব আমিরাতের বাইরে ৬ মাসের বেশি থাকার জন্য পারমিট ইস্যু করুন’ এবং এটি ‘স্মার্ট পরিষেবাগুলির’ একটি।

ICP থেকে একটি অনুমোদন ইমেল পাওয়ার পরেই আবেদনকারীরা আমিরাতে পুনরায় প্রবেশ করতে পারবেন। অনুমোদন প্রক্রিয়ায় প্রায় পাঁচ দিন সময় লাগতে পারে।

পরিষেবাটি পেতে, আবেদনকারীদের অবশ্যই তাদের এবং তাদের স্পনসরদের বিবরণ, সেই সাথে তাদের পাসপোর্ট এবং আবাসিক-সম্পর্কিত তথ্য লিখতে হবে। আবেদনে একটি বাধ্যতামূলক ক্ষেত্র ৬ মাস বা তার বেশি সময়ের জন্য দেশের বাইরে থাকার কারণ চাওয়া হয়েছে।

এর আগে গোল্ডেন ভিসাধারিরা ব্যতিত অন্য যে কোনো অধিবাসী ১৮০ দিনের বেশি আমিরাতের বাহিরে থাকলে তা সয়ংক্রিয় ভাবে বাতিল হয়ে যেত।

নতুন এন্ট্রি পারমিট সিস্টেমটি সম্প্রতি বাস্তবায়িত ভিসা এবং রেসিডেন্সি সিস্টেমের পরিবর্তনগুলির মধ্যে সর্বশেষ। ভিসা এবং এমিরেটস আইডি ইস্যু করা সহ ICP পরিষেবাগুলি পাওয়ার জন্য ফি এই মাসের শুরুতে ১০০ দিরহাম বেড়েছে। ভিজিট ভিসা আর সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাড়ানো যাবে না, ভিজিট ভিসাধারীদের আমিরাতের বাহিরে যেতে হবে নতুন ভিসা লাগানোর জন্য।

ইত্তেফাক/এসসি