শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলা উদ্বোধন

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ২০:১০

বাংলাদেশি শিক্ষার্থীদের আমেরিকান বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জানাতে এডুকেশনাল প্রোগ্রামস (ইডিপ্রোগ্রামস) এর সঙ্গে যৌথভাবে আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছে ঢাকার মার্কিন দূতাবাস। মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এ মেলার উদ্বোধন করেন। 

যুক্তরাষ্ট্র পড়াশোনা করতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থী ও আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে সাড়ে ৩ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশ নিয়েছেন।

‘এডুকেশনইউএসএ’ যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষাবিষয়ক একটি বৈশ্বিক নেটওয়ার্ক। সারাবিশ্বে ৪২৫টিরও বেশি পরামর্শ কেন্দ্র রয়েছে সংস্থাটির। বিশ্বব্যাপী শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার মাধ্যমে আমেরিকার উচ্চতর শিক্ষার প্রসারে কাজ করছে সংস্থাটি। 

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত হাস বলেন, ‘আমরা বাংলাদেশি শিক্ষার্থীর ক্রমবর্ধমান সংখ্যা দেখে রোমাঞ্চিত। যারা তাদের সম্ভাবনা উন্নত ও পড়াশোনা করতে মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছে। যারা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম।’

চট্টগ্রামেও এ মেলার আয়োজন করেছিল ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। রোববার (২৯ জানুয়ারি) চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে এ মেলার আয়োজন করা হয়েছিল। মেলায় আগত শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ১২টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পেয়েছেন। 

মেলায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো-কলোরাডো স্টেট ইউনিভার্সিটি, এমব্রিরিডল স্টেট ইউনিভার্সিটি, আইওয়া স্টেট ইউনিভার্সিটি, কুইনিপিয়াক স্টেট ইউনিভার্সিটি, স্টোনি ব্রুক ইউনিভার্সিটি, ট্রাইন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা, ইউনিভার্সিটি অফ ডেলাওয়্যার, ইউনিভার্সিটি অফ নিউ হ্যাভেন, ইউনিভার্সিটি অফ সাউথ ডাকোটা, আর্লিংটনে অবস্থিত ইউনিভার্সিটি অফ টেক্সাস, ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি।

দূতাবাস জানিয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র বরাবরের মতো শীর্ষ গন্তব্যের দেশ ছিল। বিগত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে আমেরিকাতে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থী ছিল ৩ হাজার ৩১৪ জন যা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।

ইত্তেফাক/এএএম