বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরস্কে কনস্যুলেট বন্ধের পর জার্মান রাষ্ট্রদূতকে তলব

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৫

নিরাপত্তার কারণ দেখিয়ে জার্মানিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ চলতি সপ্তাহে ইস্তাম্বুলে তাদের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করে দেয়। এর প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার নয়টি দেশের রাষ্ট্রদূতকে তলব করে তুরস্ক৷ তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতও রয়েছেন।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জার্মানি, বেলজিয়াম, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়।

ইউরোপের কয়েকটি দেশে কোরআন পোড়ানোর ঘটনার পর সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়ার প্রেক্ষিতে বুধবার ইস্তাম্বুল কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করে দেয় জার্মানি। সতর্কতার অংশ হিসেবে আরো ছয়টি দেশ একই পদক্ষেপ নিয়েছে।

তবে মার্কিন কনস্যুলেট খোলা রয়েছে, কারণ, কনস্যুলেটের ভবনটি ইস্তাম্বুল শহরের কেন্দ্রে না আর তাই এলাকাটিকে কম ‘ঝুঁকিপূর্ণ’ মনে করা হয়।

আঙ্কারা সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ প্রস্তাবে ভেটো দেয়ার পর থেকে তুরস্ক ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা বাড়ছিল৷ ডেনমার্ক, সুইডেন ও নেদারল্যান্ডসে সাম্প্রতিক বিক্ষোভে উগ্র ডানপন্থীরা মুসলিমদের পবিত্র গ্রন্থ কোরআনের কপি পোড়ানোয় সম্পর্কের এই অবনতি ঘটে।

এদিকে, নরওয়ের পুলিশ অসলোতে পূর্বপরিকল্পিত ইসলামবিরোধী এক বিক্ষোভ বাতিল করেছে৷ তুর্কি দূতাবাসের বাইরে কোরআন পোড়ানোর পরিকল্পনা করেছিল এই বিক্ষোভের নেপথ্যে থাকা দলটি।

ইত্তেফাক/জেডএইচ